৪৮ ঘণ্টার অবরোধ শুরু, সতর্ক পুলিশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২৩, ০৮:২৯ এএম | আপডেট: ১২ নভেম্বর ২০২৩, ০৮:৩১ এএম

রাস্তায় পুলিশ সদস্যদের সতর্ক পাহারা। ফাইল ছবি

রাস্তায় পুলিশ সদস্যদের সতর্ক পাহারা। ফাইল ছবি

বিএনপি-জামায়াতের ডাকা সারাদেশে চতুর্থ দফার সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচির শুরু হয়েছে আজ রবিবার (১২ নভেম্বর)। অবরোধ চলবে মঙ্গলবার ভোর পর্যন্ত চলবে। চতুর্থ দফা ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধের আগের রাতে শনিবারেই রাজধানীতে ছয়টি গাড়িতে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা।

শনিবার (১১ নভেম্বর) রাত ৮টা থেকে ১১টার মধ্যে এসব গাড়িতে আগুন দেয়া হয়। এছাড়া ফার্মগেট ও গুলিস্তান আওয়ামী লীগের কার্যালয়ের কাছাকাছি ককটেল বিস্ফোরণ ঘটেছে। এসব তথ্য জানিয়েছে ফায়ার সার্ভিস। রাত ৮টা ২০ মিনিটে নটর ডেম কলেজ পুলিশ বক্সের সামনে লাল সবুজ পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগ করা হয়। এর ১০ মিনিট পর গাবতলী বাসস্ট্যান্ডের সামনে গাবতলী এক্সপ্রেস পরিবহনের (৮ নম্বর রুটের) একটি বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। 

এদিকে, রাত ৯টার দিকে গুলিস্তানের সুন্দরবন স্কয়ার মার্কেটের সামনে একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণ করে। রাত ৯টার দিকে যাত্রাবাড়ীতে একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। রাত ১১টার দিকে আগারগাঁওয়ের তালতলা বাসস্ট্যান্ডের কাছে শিখর পরিবহনের একটি বাসে আগুন দেয়ার ঘটনা ঘটে। রাত পৌন ১২টার দিকে কাফরুল থানার বিপরীতে মিরপুর ১৩, প্রজাপতি পরিবহন গাড়িতে আগুনের ঘটনা ঘটেছে। এদিকে রাত সাড়ে ৯টার দিকে গাজীপুরের জয়দেবপুরের যুগীতলা এলাকায় একটি পিকআপে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

২৮ অক্টোবর মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মী গ্রেফতার, বাড়ি বাড়ি তল্লাশি-হয়রানি ও নির্যাতনের প্রতিবাদ এবং চলমান এক দফা দাবিতে ফের টানা দু'দিনের অবরোধ কর্মসূচি ঘোষণা করে বিএনপি এবং বাংলাদেশ জামায়াতে ইসলামী।

এর আগে, ২৯ অক্টোবর হরতাল, ৩১ অক্টোবর, ১, ২; ৫, ৬ এবং ৮ , ৯ নভেম্বর তিন দফায় অবরোধ কর্মসূচির পালন করেছে জামায়াতে ইসলামী ও বিএনপি। বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা পূর্বের হরতাল ও অবরোধে রাজধানী ঢাকায় কম পিকেটিং মিছিল হলেও রাস্তায় গণ পরিবহন চলেছে একবারে সীমিত আকারে। রাজধানীবাসি ব্যক্তিগত কাজে রিকশা, সিএনজি ও প্রাইভেট কার নিয়ে চলছে। এর সংখ্যাও স্বাভাবিক দিনের তুলনায় অত্যন্ত নগণ্য।

২৮ অক্টোবর রাত ১০টার পর থেকে এখনো নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় তালাবদ্ধ, সেদিনের সংঘাতের পর থেকে কোনো নেতাকর্মী বা অফিস সহকারীকে প্রবেশ করতে দেখা যায়নি। বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সামনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া অবস্থান। কাঁটাতারে ব্যারিকেড দিয়ে রেখেছে পুলিশ।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh