অন্যরা বাংলাদেশের মতো হলে অনেক আগেই ফিলিস্তিন স্বাধীন হতো: রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০২৩, ১১:৫৫ পিএম | আপডেট: ১২ নভেম্বর ২০২৩, ১১:৫৭ পিএম

ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান। ছবি- সংগৃহীত

ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান। ছবি- সংগৃহীত

ফিলিস্তিনিদের স্বাধীন-সার্বভৌম দেশের পক্ষে বাংলাদেশের অবস্থানকে অন্য সব মুসলিম ও আরব দেশে থেকে এগিয়ে রেখেছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান।

আজ রবিবার (১২ নভেম্বর) দেশের প্রথম সারির একটি গণমাধ্যম আয়োজিত বিশেষ অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, বাংলাদেশ যা করেছে সব মুসলিম ও আরব বিশ্ব যদি তাই করত, তাহলে আমরা আমাদের রাষ্ট্র বহু আগেই পেয়ে যেতাম।

ফিলিস্তিনের রাষ্ট্রদূত বলেন, ওআইসির বিশেষ সম্মেলনে ফিলিস্তিনের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পষ্টভাষায়, সুবিবেচনাপ্রসূত ও সাহসী কথা বলেছেন।

তিনি বলেন, শেখ হাসিনা মুসলিম ও আরব দেশের কাছে ফিলিস্তিনের জনগণের পাশে ঐক্যবদ্ধভাবে দাঁড়াতে বলেছেন। যদি প্রত্যেকে একই রকম বলতেন, ৫৭ জন নেতা একই ভাষায় কথা বলতেন, তাহলে আমাদের কোনো সমস্যাই থাকত না।

বাংলাদেশের মানুষও যে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে, তাতে আপ্লুত রামাদান। তিনি বলেন, আপনি কি চিন্তা করতে পারেন, একটা লোক তার গ্রাম থেকে আসছেন, হয়ত ৫-৬ ঘণ্টার ভ্রমণ করে এসেছেন সহমর্মিতা জানাতে, পাঁচশত টাকা অনুদান দিতে…

রামাদান বলেন, আপনি কি জানেন, এটার অর্থ আমার কাছে কী? এর মানে হচ্ছে, আমি একা নই; আমার বাড়ি থেকে চার হাজার মাইল দূরের একজন আমাকে সাহায্য করছে এবং তিনি তার গ্রামের বাড়ি থেকে আমার কাছে আসছে পাঁচশ বা এক হাজার টাকা দিয়ে যেতে। আমি জানি, তার কাছে যদি আরও বেশি থাকত, তিনি আমাকে দিয়ে যেতেন।

‘এটার মূল্য অনেক’ মন্তব্য করেন তিনি বলেন, এমন অনুগ্রহকে আমি কোনো কিছুর সঙ্গে তুলনা করতে পারব না। এটা আমি কবরে যাওয়া জন্য নিজের মধ্যে ধারণ করব যে, বাংলাদেশের মানুষ ফিলিস্তিনের জন্য সম্মানের, মহৎ ও নায়কোচিত কাজ করেছে।

রাষ্ট্রদূত রামাদান বলেন, তারা কেবল তাদের অর্থ দিতে চায় এমন নয়, ফিলিস্তিনের জন্য তারা তাদের জীবন উৎসর্গ করতেও প্রস্তুত। যে ইমেইল আমি পাই, আমি দেখি তরুণরা সেখানে গিয়ে যুদ্ধ করতে চায়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh