স্বর্ণের দামের প্রভাব স্মারক স্বর্ণ মুদ্রাতেও

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২৩, ০৭:২৫ পিএম

স্মারক স্বর্ণ মুদ্রা। ছবি- সংগৃহীত

স্মারক স্বর্ণ মুদ্রা। ছবি- সংগৃহীত

বর্তমানে দেশের বাজারে স্বর্ণের দাম রেকর্ড লাখ টাকা ছাড়িয়েছে। পরিপ্রেক্ষিতে স্বর্ণের স্মারক মুদ্রার মূল্য আরও বেড়েছে।

আজ মঙ্গলবার (২১ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের যোগাযোগ ও প্রকাশনা বিভাগ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, প্রতিটির দাম ৫ হাজার টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন দর নির্ধারণ করা হয়েছে ৯৫ হাজার টাকা। বুধবার (২২ নভেম্বর) এই মূল্য কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম দফায় দফায় বাড়ছে। সেই সঙ্গে দেশীয় মার্কেটে তেজাবী (খাঁটি বা পাকা) স্বর্ণের দর বৃদ্ধি পাচ্ছে। ফলে স্মারক মুদ্রার মূল্য বাড়ানো হয়েছে। প্রতিটির দাম ধরা হয়েছে ৯৫ হাজার টাকা। এর আগে যা ছিল ৯০ হাজার টাকা।

তাতে উল্লেখ করা হয়, কেন্দ্রীয় ব্যাংক মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণ মুদ্রার দাম পুনঃনির্ধারণ করা হয়েছে। 

২২ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি ১০ গ্রাম ওজনের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক মুদ্রার (বাক্সসহ) মূল্য ধার্য করা হয়েছে ৯৫ হাজার টাকা।

আগামীকাল বুধবার (২১ নভেম্বর) থেকে নতুন মূল্য কার্যকর হবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh