যেসব সিনেমা আলোচনায় ছিল বছরজুড়ে

বিনোদন ডেস্ক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২৩, ০৩:১৯ পিএম | আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩, ০৩:২১ পিএম

বাংলাদেশে এবছর মুক্তি পেয়েছে প্রায় অর্ধশতাধিক সিনেমা। ছবি: সংগৃহীত

বাংলাদেশে এবছর মুক্তি পেয়েছে প্রায় অর্ধশতাধিক সিনেমা। ছবি: সংগৃহীত

২০২৩ সাল শেষ হতে আর মাত্র কয়েকটা দিন বাকি। আসছে নতুন বছর-২০২৪। কিন্তু কেমন ছিলো গত এক বছরের শোবিজ অঙ্গন? বছরজুড়ে বিনোদন জগতে ঘটেছে নানান ঘটনা। মুক্তি পেয়েছে প্রায় অর্ধশতাধিক সিনেমা।

সিনেমার পাশাপাশি ব্যক্তিগত কারণেও অনেক তারকা ছিলেন আলোচনায়। চলতি বছর মুক্তিপ্রাপ্ত আলোচিত কয়েকটি সিনেমা নিয়ে আজকের এই আয়োজন... 

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির তথ্য মতে, ২০২৩ সালের জানুয়ারি থেকে নভেম্বরের শেষ পর্যন্ত প্রায় অর্ধশতাধিক সিনেমা মুক্তি পেয়েছে। ঢালিউড সুপারস্টার শাকিব খান অভিনীত ‘প্রিয়তমা’, আফরান নিশোর ‘সুড়ঙ্গ’, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাসহ বেশ কিছু সিনেমা আলোচনায় ছিল বছরজুড়ে। সেই সঙ্গে পেয়েছে দর্শকের ভালোবাসা।  

মুজিব: একটি জাতির রূপকার
চলতি বছর মুক্তি পেয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’। সিনেমাটি বাংলাদেশে রেকর্ড সংখ্যক প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। সিঙ্গেল স্ক্রিন ও মাল্টিপ্লেক্সসহ বাংলাদেশের ১৫৩ প্রেক্ষাগৃহে চলচ্চিত্রটি মুক্তি দেওয়া হয়। সিনেমাটি নির্মাণ করেছেন ভারতের নির্মাতা শ্যাম বেনেগাল। এই সিনেমায় অভিনয় করেছেন অসংখ্য তারকা। বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ, শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছার চরিত্রে দেখা গেছে নুসরাত ইমরোজ তিশাকে। এই সিনেমা দিয়ে আলোচনায় ছিলেন আরিফিন শুভ।

প্রিয়তমা
ঢাকাই সিনেমার 'কিং খান' খ্যাত অভিনেতা শাকিব খান অভিনীত ‘প্রিয়তমা’ সিনেমাটি বছরের সর্বোচ্চ আলোচিত সিনেমার মধ্যে একটি। সিনেমাটি সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছিল। সিনেমাতে শাকিবের বিপরীতে অভিনয় করেছে কলকাতার ইধিকা পাল। এই সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক ঘটে ইধিকা পালের। বছরজুড়ে সিনেমাটি বেশ প্রশংসা কুড়িয়েছে দর্শকমহলে। ‘প্রিয়তমা’ সিনেমাটি পরিচালনা করেছেন হিমেল আশরাফ।

সুড়ঙ্গ
রায়হান রাফির পরিচালনায় ঈদুল আজহায় মুক্তি পায় ‘সুড়ঙ্গ’ সিনেমা। এই সিনেমা দিয়েই বড় পর্দায় অভিষেক হয় ছোট পর্দার প্রিয় মুখ আফরান নিশোর। দর্শক মনে জায়গা করে নিয়েছে ‘সুড়ঙ্গ’ সিনেমা।

কিল হিম
অনন্ত জলিল ও বর্ষা অভিনীত ঈদুল ফিতরে মুক্তি পেয়েছিল আরেক সিনেমা ‘কিল হিম’। নানা কারণে আলোচিনায় ছিল সিনেমাটি।

প্রহেলিকা
চলতি বছর ঈদুল আজহায় মুক্তি পাওয়া ‘প্রহেলিকা’সিনেমাটিও আলোচনায় ছিল। এ ছবির মাধ্যমে আট বছর পর বড় পর্দায় ফেরেন মাহফুজ আহমেদ। সিনেমায় মাহফুজের সঙ্গে জুটি বাঁধেন শবনম বুবলী। সিনেমাটি পরিচালনা করেন চয়নিকা চোধুরী।

লাল শাড়ি
জনপ্রিয় অভিনেত্রী বিশ্বাসের ‘লাল শাড়ি’ সিনেমাটিও মুক্তি চলতি বছর। এতে অপু বিশ্বাসের বিপরীতে ছিলেন নায়ক সাইমন সাদিক। অপু-জয় প্রোডাকশন হাউসের প্রথম চলচ্চিত্র ‘লাল শাড়ি’। দর্শক মনে খুব বেশি জায়গা করে নিতে পারেনি সিনেমাটি।

অন্তর্জাল
দেশের প্রথম সাইবার ক্রাইম থ্রিলার সিনেমা ‘অন্তর্জাল’। দীপংকর দীপন নির্মিত এ সিনেমায় অভিনয় করেছেন সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা মিম, সুনেরাহ বিনতে কামাল, এবিএম সুমন, রওনক হাসান, কিটো ভাই প্রমুখ। নানা কারণে আলোচনায় ছিল সিনেমাটি।

ব্ল্যাক ওয়ার : মিশন এক্সট্রিম ২
সানী সানোয়ার পরিচালিত ব্ল্যাক ওয়ার : মিশন এক্সট্রিম ২ সিনেমাটি মুক্তি পেয়েছিল জানুয়ারিতে। ‘মিশন এক্সট্রিম’–এর সিক্যুয়েল ব্ল্যাক ওয়ার মুক্তি দিয়ে নতুন বছরের খাতা খুলেছিল। পুলিশ অ্যাকশন থ্রিলার এই সিনেমাটিতে অভিনয় করেছেন আরিফিন শুভ, জান্নাতুল ফেরদৌস ঐশী,তাসকিন রহমান, সাদিয়া নাবিলা, সুমিত সেনগুপ্ত প্রমুখ।

অ্যাডভেঞ্চার অব সুন্দরবন
চলতি বছরের জানুয়ারিতে মুক্তি পায় পরীমনি ও সিয়াম আহমেদ অভিনীত সিনেমা ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। শিশুতোষ এই চলচ্চিত্রটি নির্মাণ করেছেন আবু রায়হান জুয়েল। বছরজুড়ে আলোচনায় ছিল সিনেমাটিও।

লিডার, আমিই বাংলাদেশ
শাকিব খান-বুবলী অভিনীত ‘লিডার, আমিই বাংলাদেশ’ সিনেমাটি মুক্তি পায় চলতি বছর। তপু খান পরিচালিত সিনেমাটি ঈদুল ফিতরে দেশের ১০০টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল।

বছরজুড়ে মুক্তিপ্রাপ্ত ‘লোকাল’, ‘ক্যাসিনো’, ‘জ্বীন’ ,‘আদম’ সহ আরও বেশ কিছু সিনেমা রয়েছে। দেশের হলে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো হলো : 

১. ব্ল্যাকওয়ার

২. অ্যাডভেঞ্চার অব সুন্দরবন

৩. সাঁতাও 

৪. ভাগ্য 

৫. বীরকন্যা প্রীতিলতা 

৬. কথা দিলাম 

৭. মন দিয়েছি তারে 

৮. বুবুজান

৯. মায়ার জঞ্জাল 

১০. ওরা ৭ জন

১১. ১৯৭১ সেইসব দিন

১২. একটি না-বলা গল্প 

১৩. রেডিও 

১৪. লিডার- আমিই বাংলাদেশ 

১৫. লোকাল 

১৬. জ্বীন 

১৭. শত্রু 

১৮. আদম

১৯. কিল হিম

২০. পাপ

২১. প্রেম প্রীতির বন্ধন 

২২. আদিম

২৩. মা 

২৪. সুলতানপুর

২৫. আমি টোকাই 

২৬. যেমন জামাই তেমন বউ

২৭. ফিরে দেখা 

২৮. ফুলজান

২৯. প্রিয়তমা 

৩০. সুড়ঙ্গ

৩১. প্রহেলিকা 

৩২. লাল শাড়ি 

৩৩. ক্যাসিনো 

৩৪. মাইক 

৩৫. গোয়িং হোম

৩৬. সেই সব দিন

৩৭. আম কাঁঠালের ছুটি 

৩৮. এম আর- নাইন

৩৯. ঘর ভাঙা সংসার 

৪০. সুজন মাঝি

৪১. অন্তর্জাল 

৪২. বৃদ্ধাশ্রম

৪৩. দুঃসাহসী খোকা

৪৪. ইতি চিত্রা

৪৫. মুজিব 

৪৬. মেঘের কপাট

৪৭. অসম্ভব 

৪৮. যন্ত্রণা

৪৯. আজব ছেলে 

৫০. মৃত্যুঞ্জয়ী

চলতি বছর বলিউডের ‘কিস কিসিকা ভাইজান’, ‘পাঠান’, ‘জওয়ান’, ‘অ্যানিমেল’ ও ‘ডানকি’র মতো ভারতীয় সিনেমা মুক্তি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh