২২ সদস্যের মনিটরিং সেল গঠন ইসির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২৩, ১০:৩৫ পিএম

নির্বাচন কমিশনের (ইসি) লোগো। ছবি- সংগৃহীত

নির্বাচন কমিশনের (ইসি) লোগো। ছবি- সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোটের দিন (৭ জানুয়ারি) নির্বাচন ভবন থেকে ভোট পর্যবেক্ষণের জন্য সব বাহিনীর সমন্বয়ে ২২ সদস্যের উচ্চ পর্যায়ের মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই মনিটরিং সেলের নেতৃত্ব দেবেন আইডিএ প্রকল্প-২-এর প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম। 

আজ রবিবার (৩১ ডিসেম্বর) সেল গঠন সংক্রান্ত চিঠিটি সংশ্লিষ্ট সবপক্ষকে পাঠিয়েছেন ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান। 

এতে বলা হয়, ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। উল্লিখিত নির্বাচন উপলক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে ইসি একটি আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করার জন্য সিদ্ধান্ত গ্রহণ করেছে। 

ওই সেলে ইসির স্মার্টকার্ড প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমের নেতৃত্বে ২১ জন অন্যান্য কর্মকর্তা অন্তর্ভুক্ত হবে। 

এদের মধ্যে একজন উপ-সচিব, উপ-সচিব মর্যাদার পুলিশের পাঁচজন, র‍্যাবের দুজন, বিজিবির তিনজন, কোস্টগার্ডের দুজন, আনসার ও ভিডিপির দুজন, সেনা বাহিনীর মেজর পদ মর্যাদার চারজন, নৌবাহিনীর একজন ও বিমানবাহিনীর এক সদস্য থাকবেন। 

মনিটরিং সেল আগামী ৬ জানুয়ারি সকাল ৮টা থেকে ৯ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত মোট ৭২ ঘণ্টা পরিচালনা করা হবে। 

মনিটরিং সেলের কর্মপরিধির মধ্যে রয়েছে-দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বিভিন্ন উৎস থেকে তথ্য সংগ্রহ করে মাঠপর্যায়ে যথাসম্ভব যাচাই-বাছাই করে আইন শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে ইসিকে অবহিত (দেড় ঘণ্টা পর পর) করবে এবং জরুরি প্রয়োজনে বিশেষ প্রতিবেদন প্রেরণ করতে হবে; সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষে মোতায়েনকৃত আইনশৃঙ্খলা সদস্যদের সার্বিক অবস্থা সম্পর্কে জানাবেন; ভোটকেন্দ্র বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় সাধন করবেন; বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ এবং ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং ও প্রিসাইডিং অফিসারদের সহায়তা প্রদান করবেন; সংস্থার নিজস্ব যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে ইসির নির্দেশনা তাৎক্ষণিকভাবে মাঠ পর্যায়ে নিয়োজিত বাহিনীকে অবহিতকরণ; রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে স্ব-স্ব নির্বাচনী এলাকাসমূহের আইনশৃঙ্খলা বিষয়ক ঘটনাবলি নির্বাচন কমিশন সচিবালয় কর্তৃক পরিচালিত ‘আইনশৃঙ্খলা মনিটরিং অ্যাপস’-এ তাৎক্ষণিকভাবে এন্ট্রি: নির্বাচন কমিশনে গঠিত কেন্দ্রীয় মনিটরিং সেলে পাঠাবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh