ফিফা থেকে সুখবর পেল ব্রাজিল

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৪, ১০:১৫ এএম

রিও ডি জেনিরোয় ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সদরদপ্তর। ছবি: সংগৃহীত

রিও ডি জেনিরোয় ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সদরদপ্তর। ছবি: সংগৃহীত

ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা থেকে বড় সুখবরই পেয়েছে ব্রাজিল। দেশটির আদালতের নির্দেশে গত ডিসেম্বরের শুরুতে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) পদ থেকে সরিয়ে দেয়া হয় এডনাল্ডো রদ্রিগেজকে।

ফিফার নিয়ম অনুযায়ী, ফুটবল ফেডারেশনে বাইরের হস্তক্ষেপ অবৈধ। আর সে কারণে চিঠি পাঠিয়ে সিবিএফকে নিষিদ্ধ করার হুমকি দিয়েছিলো ফিফা। তবে আপাতত কেটে গেছে সেই শঙ্কা। ফিফার আইনি বিভাগের পরিচালক এমিলিও গার্সিয়া জানান, রদ্রিগেজ সিবিএফ সভাপতি পদে ফেরায় ব্রাজিলের ফুটবল আর নিষিদ্ধ হওয়ার শঙ্কা নেই।

ব্রাজিলের রিও ডি জেনিরোর আদালত গত ৭ ডিসেম্বর রদ্রিগেজকে সিবিএফ সভাপতি পদ থেকে সরিয়ে দেয়।  এরপর অন্তর্বর্তীকালীন একজন সভাপতিও নিয়োগ দেয়া হয়। ফিফা এরপর সিবিএফকে পাঠানো চিঠিতে উল্লেখ করে, দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) এবং ফিফার গঠন করা কমিশন সিবিএফ পরিদর্শনের পরই কেবল নির্বাচনী কার্যক্রম শুরু করা যাবে।

ফিফার চিঠির পর গত সপ্তাহে ব্রাজিলের উচ্চ আদালত রদ্রিগেজকে সিবিএফ সভাপতি পদে ফিরিয়ে আনার নির্দেশ দেন। এদিকে, পদ ফিরিয়ে পেয়ে ফিফা ও কনমেবলকে ধন্যবাদ জানিয়েছেন রদ্রিগেজ।

তিনি বলেন, এটাই সেই মুহূর্ত, যখন ব্রাজিলের ফুটবল স্বাভাবিক অবস্থায় ফিরল। আমাদের সামনে এখন অনেক চ্যালেঞ্জ। ব্রাজিলের ফুটবল উন্নয়নে মনোনিবেশ করতে চাই। আমি স্বচ্ছভাবে নির্বাচিত হয়েছি। ব্রাজিলের ক্লাব ও জাতীয় দল এখন আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিতে পারবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh