তুলে নেওয়া হচ্ছে অব্যবহৃত ডেটা ব্যবহারের সীমা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৪, ০১:২৬ পিএম

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)। ফাইল ছবি

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)। ফাইল ছবি

নির্ধারিত ইন্টারনেট প্যাকের অব্যবহৃত ডেটার পুরোটায় ব্যবহারের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)। এর আগে গ্রাহকেরা ৫০ জিবি পর্যন্ত অব্যবহৃত ইন্টারনেট ব্যবহার করার সুযোগ পেতেন।

বিটিআরসি ২০২২ সালের মার্চে অব্যবহৃত ডেটা নতুন প্যাকের সঙ্গে যুক্ত করার সিদ্ধান্ত নেয়। এই সুবিধা পেতে মেয়াদ শেষ হওয়ার আগেই একই ধরনের ডেটা প্যাক কেনার শর্ত দেওয়া হয়। একই সঙ্গে অব্যবহৃত ডেটার ৫০ জিবির বেশি যুক্ত হবে না বলেও জানায় সংস্থাটি।

গ্রাহকের অব্যবহৃত ডেটার ৫০ জিবি পর্যন্ত ব্যবহারে বাধ্যবাধকতায় আপত্তি ছিলো টেলিকম অপারেটরদের। মোবাইল অপারেটর কোম্পানি রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলটরি অফিসার সাহেদুল আলম বলেন, বিটিআরসিকে বলেছিলাম, আনলিমিটেডের ব্যাপারটা ট্যাক্টিক্যালি ফিসিবল না। আমাকে যদি ক্যারি ফরওয়ার্ড করতে হয়, তাহলে ৫০ জিবিতে সীমাবদ্ধ করা সম্ভব না। এটা আরও বেশি দিতে হবে। আনলিমিটেড রাখতে হবে।

বিটিআরসির মহাপরিচালক খলিল উর রহমান গণমাধ্যমকে বলেন, আমরা মনে করছি, এটা গ্রাহকবান্ধব ছিলো না। সেজন্য অপারেটরদের জানিয়েছি, ৫০ জিবির মধ্যে সীমাবদ্ধ থাকবে না। যার যতটুকু থাকবে সেটুকু যোগ করতে হবে। দুই–এক দিনের মধ্যে এই বিষয়ে চিঠি দেওয়া হবে।

এদিকে সব ধরনের প্যাকেই আগের যে কোনো অব্যবহৃত ডেটা যুক্ত করার পরামর্শ দিয়েছেন বিশ্লেষকেরা। আর মেয়াদ শেষের আগেই একই প্যাক কেনার নিয়মও তুলে নেওয়ার কথা বলছেন তারা।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh