সাভারে খাল দখল: তিন আবাসন প্রকল্পে হাইকোর্টের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৪, ১০:১৪ পিএম

হাইকোর্ট ভবন। ফাইল ছবি

হাইকোর্ট ভবন। ফাইল ছবি

ঢাকার সাভার উপজেলার বামনী খালের জায়গায় অননুমোদিত তিনটি আবাসন প্রকল্পের মাটি ভরাটসহ সব কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। তিন আবাসন প্রকল্প হচ্ছে- জম জম নূর সিটি, এস এ হাউজিং ও সুগন্ধা হাউজিং। 

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), নিজেরা করি, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি), মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ), আইন ও সালিশ কেন্দ্র (আসক), ব্লাস্ট ও নগর-পরিকল্পনাবিদ আদিল মুহাম্মদ খানের করা রিটের পরিপ্রেক্ষিতে আজ রবিবার (১৪ জানুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে তিন আবাসন কোম্পনি কী পরিমাণ খালের জমি ভরাট করেছে, সে বিষয়ে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ও ঢাকা জেলার জেলা প্রশাসককে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন আদালত। 

এ ছাড়া মাটি ভরাট হতে বামনী খাল এবং খাল সংলগ্ন জলাশয়, কৃষিজমি রক্ষা ও সংরক্ষণে সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। সেইসঙ্গে বামনী খাল, খাল সংলগ্ন জলাশয় ও কৃষিজমি পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে এবং সংরক্ষণে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান। তাকে সহযোগিতা করেন আইনজীবী শামিমা নাসরিন ও এস হাসানুল বান্না। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh