অযোধ্যায় রাম মন্দির, উদ্বোধন করবেন মোদি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৪, ০৫:০৯ পিএম

উদ্বোধনের অপেক্ষায় আলোকসজ্জিত রাম মন্দির। ছবি- সংগৃহীত

উদ্বোধনের অপেক্ষায় আলোকসজ্জিত রাম মন্দির। ছবি- সংগৃহীত

আগামীকাল সোমবার (২২ জানুয়ারি) এক জাঁকজমকপূর্ণ ধর্মীয় উৎসবের মাধ্যমে অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিশ্লেষকদের মতে, এই মন্দির উদ্বোধনের মাধ্যমে মোদি কার্যত আগামী মে মাসে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু করতে যাচ্ছেন।

সোমবার মন্দির উদ্বোধন উপলক্ষে বেশ কিছু ধর্মীয় আচার পালন করা হবে। সংশ্লিষ্টরা আশা করছেন, এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি ও তার অঙ্গসংগঠনগুলোর হাজারো সদস্য, ধর্মীয় নেতা ও দেশের বিভিন্ন অংশ থেকে পূণ্যার্থীরা উপস্থিত থাকবেন।

সোমবার অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন অনুষ্ঠানে বলিউড ও দক্ষিণী তারকাদের রাষ্ট্রীয় অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। হিন্দুস্তান টাইমস জানায়, এই অনুষ্ঠানে ৫০০ জন রাষ্ট্রীয় অতিথির তালিকায় অভিনেতা, পরিচালক ও সংগীতশিল্পীরা রয়েছেন৷

এ তালিকায় আছেন বলিউড তারকা অমিতাভ বচ্চন, মাধুরী দিক্ষিত, কঙ্গনা রানাওয়াত, অক্ষয় কুমার, রনবীর কাপুর, আলিয়া ভাট, অনুপম খের, অজয় দেবগন, হেমা মালিনী, সানি দেওল, আনুশকা শর্মা ও ক্রিকেটার বিরাট কোহলি। এছাড়া দক্ষিণী তারকা রজনীকান্ত, আল্লু অর্জুন, চিরঞ্জীবিও রাষ্ট্রীয় অতিথি হিসেবে আমন্ত্রণ পেয়েছেন।

তালিকায় নির্মাতা সুভাষ ঘাই, সঞ্জয় লীলা বনশালী, সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষাল, কৈলাশ খের, সনু নিগমের নামও রয়েছে। তবে বলিউডের তিন সুপারস্টার শাহরুখ খান, সালমান খান ও আমির খান এ অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি বলে জানিয়েছে কয়েকটি সংবাদমাধ্যম

মন্দির উদ্বোধন উপলক্ষে আয়োজিত ১১ দিনের বিশেষ ধর্মীয় আচার শুরুর সময় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে নরেন্দ্র মোদি বলেন, এই পবিত্র মুহূর্তে প্রভু আমাকে ভারতের সব মানুষের প্রতিনিধি হিসেবে নির্বাচন করেছেন।

তিনি একে একটি 'ঐতিহাসিক মুহূর্ত' বলে অভিহিত করেন।

যখন প্রভু রাম এই মহান মন্দিরে তার স্থান খুঁজে নেবেন, তখন তিনি সব ভারতীয় নাগরিককে তাদের বাড়িতে ও নিকটতম মন্দিরে প্রদীপ জ্বেলে মুহূর্তটিকে উদযাপন করার আহ্বান জানান।

এই মন্দিরটি ৭০ একরের কমপ্লেক্সের ভেতর দুই দশমিক ৬৭ একর জায়গার ওপর নির্মাণ করা হচ্ছে এবং এর প্রথম পর্যায়ের নির্মাণকাজ শেষ হয়েছে। দ্বিতীয় ও চূড়ান্ত পর্যায়ের নির্মাণকাজ শেষ হবে ২০২৫ এর ডিসেম্বরে।

এই প্রকল্পের প্রাক্কলিত খরচ দেড় হাজার কোটি রূপি (১৮ কোটি ডলার)। পুরো অর্থায়ন এসেছে দেশের ভেতর থেকে।

সূত্র- রয়টার্স

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh