হার্টলির ঘূর্ণিতে ঘরের মাঠে ভারতের আত্মসমর্পণ

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৪, ০৭:০৪ পিএম

টেস্ট অভিষেকেই পাঁচ উইকেটের মাইলফলক টম হার্টলির। ছবি: সংগৃহীত

টেস্ট অভিষেকেই পাঁচ উইকেটের মাইলফলক টম হার্টলির। ছবি: সংগৃহীত

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে দুর্দান্ত শুরু করেও হারের স্বাদ পেয়েছে ভারত। হার্টলির স্পিন ঘূর্ণিতে স্বাগতিকদের ২৮ রানে হারিয়েছে সফরকারীরা। এতে ১-০ তে সিরিজে এগিয়ে গেছে ইংল্যান্ড।

হায়দ্রাবাদ টেস্টে টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ২৪৬ রান তুলতে পারে ইংল্যান্ড। জবাবে ব্যাটিংয়ে নেমে ৪৩৬ রান করে ভারত। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে সফরকারীরা ৪২০ রান তুললে ২৩১ রানের লক্ষ্য পায় রোহিত শর্মার দল। জবাবে দিতে নেমে ২০২ রানে অলআউট হয় ভারত। এতে ২৮ রানের জিতেছে ইংলিশরা। ম্যাচ সেরা হয়েছেন টম হার্টলি।

জবাবে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করে ভারতীয় দুই ওপেনার রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়াল। তবে ইনিংস বড় করতে পারেনি জয়সওয়াল। ৩৫ বলে ১৫ রান করে আউট হন এই বাঁহাতি ওপেনার। এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেনি শুভমান গিল। ২ বলে শূন্য রান করেন তিনি।

লোকেশ রাহুলকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন রোহিত শর্মা। ৫৮ বলে ৩৯ রান করে টম হার্টলির বলে লেগ বিফোরে কাটা পড়েন তিনি। ইনিংস বড় করতে পারেননি রাহুলও। ৪৮ বলে ২২ রান করে রুটে শিকার হন এই ডান হাতি ব্যাটার। ৪২ বলে ১৭ রান করে তাকে সঙ্গ দেন অক্ষর প্যাটেল।

আরেক ভারতীয় তরকা ব্যাটার শ্রেয়াস আইয়ার ফেরেন ৩১ বলে ১৩ রান করে। ২ রান বরে জাদেজা রান আউট হলে, ভারতীয় শিবিরে হাল ধরেন শ্রীকার ভারাত ও রবিচন্দ্র অশ্বিন। ৫৯ বলে ২৮ রান করে হার্টলির বলে বোল্ড আউট হলে চাপে পড়ে ভারত।

৮৪ বলে ২৮ রান করে ফেরেন অশ্বিনও। শেষ দিকে মোহাম্মদ সিরাজ ৩০ বলে ১২ রান করে আউট হলে ২০২ রানে অলআউট হয় ভারত। এতে ২৮ রানের জয় পায় ইংল্যান্ড।

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ সাত উইকেট শিকার করেন হার্টলি। এ ছাড়াও জো রুট ও জ্যাক লিচ একটি করে উইকেট শিকার করেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh