মানুষের মস্তিষ্কে প্রথমবার তারহীন চিপ বসাল নিউরোলিংক

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৪, ০৫:২৯ পিএম

মানুষের মস্তিষ্কে ব্রেন চিপ যুক্ত করেছে ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠান নিউরোলিংক। প্রতীকী ছবি

মানুষের মস্তিষ্কে ব্রেন চিপ যুক্ত করেছে ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠান নিউরোলিংক। প্রতীকী ছবি

মানুষের মস্তিষ্কে প্রথমবারের মতো নিজেদের তৈরি ব্রেন চিপ যুক্ত করেছে ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠান নিউরোলিংক।

এক্সে ইলন মাস্ক জানিয়েছেন, গতকাল সোমবার (২৯ জানুয়ারি) সফলভাবে চিপটি এক ব্যক্তির মস্তিষ্কের সঙ্গে যুক্ত করা হয়েছে এবং তিনি দ্রুত সুস্থ হয়ে উঠছেন। প্রাথমিকভাবে চিপটির মাধ্যমে আশাব্যঞ্জক নিউরো স্পাইক শনাক্ত করা গেছে।

দীর্ঘদিন ধরেই মানুষের মস্তিষ্কের সঙ্গে যন্ত্রের সংযোগ স্থাপনের জন্য ব্রেন কম্পিউটার ইন্টারফেসেস (বিসিআইএস) প্রযুক্তির চিপ তৈরির জন্য কাজ করছে নিউরোলিংক। গত বছরের মে মাসে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) নিউরোলিংককে প্রথমবারের মতো মানুষের মস্তিষ্কে চিপ যুক্ত করার পরীক্ষা চালানোর অনুমতি দেয়।

ইলন মাস্ক জানিয়েছেন, বিসিআইএস প্রযুক্তিনির্ভর চিপটির মাধ্যমে মস্তিষ্ক থেকে সংকেত পাঠিয়ে কম্পিউটার, স্মার্টফোনসহ বিভিন্ন যন্ত্র দূর থেকে নিয়ন্ত্রণ করা যাবে। অর্থাৎ মনে মনে ভাবলেই কম্পিউটার বা স্মার্টফোনে বিভিন্ন ধরনের কাজ করার সুযোগ মিলবে। তারহীন এই চিপের নাম ‘টেলিপ্যাথি’ দেওয়া হতে পারে।

ইলন মাস্কের তথ্যমতে, মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে যুক্ত করে জটিল স্নায়বিক সমস্যার সমাধান করাই নিউরোলিংকের লক্ষ্য। আর তাই অঙ্গপ্রত্যঙ্গ নাড়াতে অক্ষম ব্যক্তিরা শুরুতে চিপটি ব্যবহারের সুযোগ পাবেন। তবে কবে নাগাদ চিপটি বাণিজ্যিকভাবে উন্মুক্ত করা হবে, সে বিষয়ে কোনো তথ্য জানাননি ইলন মাস্ক।

উল্লেখ্য, নিউরোলিংকের আগে আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান মস্তিষ্কের তরঙ্গ শনাক্ত করতে সক্ষম যন্ত্র মানুষের মস্তিষ্কের সঙ্গে যুক্ত করেছে।

সূত্র- বিবিসি

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh