জুলাই-সেপ্টেম্বরে জিডিপি প্রবৃদ্ধি কমেছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৫৯ পিএম

চলতি প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি কমেছে ২ দশমিক ৬৯ শতাংশীয় পয়েন্ট। প্রতীকী ছবি

চলতি প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি কমেছে ২ দশমিক ৬৯ শতাংশীয় পয়েন্ট। প্রতীকী ছবি

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি কিছুটা কমে গেছে। প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক শূন্য ৭ শতাংশ। গত অর্থবছরের প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধি হয়েছিল ৮ দশমিক ৭৬ শতাংশ। তার মানে চলতি প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি কমেছে ২ দশমিক ৬৯ শতাংশীয় পয়েন্ট।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) গতকাল বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এ তথ্য প্রকাশ করেছে।

সেখানে দেখা যায়, গত ২০২২-২৩ অর্থবছরের শেষ প্রান্তিকের তুলনায় চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধি কম হয়েছে। গত অর্থবছরের চতুর্থ প্রান্তিকে প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ২৪ শতাংশ।

বিবিএসের আরেক প্রতিবেদন অনুযায়ী, চূড়ান্ত হিসাবে গত ২০২২-২৩ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৭৮ শতাংশ। যদিও সাময়িক হিসাবে, গত অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৬ দশমিক শূন্য ৩ শতাংশ। তার মানে সাময়িক হিসাব থেকেও প্রবৃদ্ধি কিছুটা কমে গেছে। গত ২০২১-২২ অর্থবছরে প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ১০ শতাংশ। তার আগের অর্থবছরে প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত মানতে প্রান্তিকভিত্তিক (তিন মাস পরপর) মোট দেশজ উৎপাদনের (জিডিপি) হিসাব প্রকাশ করেছে বিবিএস। ৪৭০ কোটি ডলার ঋণ দেওয়ার শর্তে আইএমএফ বলেছিল, তিন মাস পরপর জিডিপির হালনাগাদ হিসাব প্রস্তুত করতে হবে। পাশাপাশি শ্রমশক্তি জরিপও প্রান্তিকভিত্তিক করতে হবে। ইতিমধ্যে প্রান্তিকভিত্তিক শ্রমশক্তি জরিপ প্রকাশ শুরু হয়েছে বিসিএস।

জিডিপির ত্রৈমাসিক প্রতিবেদনে বিবিএস বলছে, ২০২০ সালের নভেম্বর সরকারের সিদ্ধান্ত ও পরে আইএমএফ পরামর্শ অনুযায়ী তারা ত্রৈমাসিক স্থূল দেশজ উৎপাদন (কিউজিডিপি) প্রাক্কলন প্রকাশের কার্যক্রম নেয়। বিশ্বের অন্যান্য দেশের মতো তারাও উৎপাদন পদ্ধতিতে কিউজিডিপি প্রাক্কলন করছে।

বিবিএসের তথ্য অনুসারে, পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে স্থির মূল্যে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে কৃষি খাতের প্রবৃদ্ধি হয়েছে দশমিক ৮৪ শতাংশ, যা ২০২২-২৩ অর্থবছরের একই সময়ে ছিল ২ দশমিক শূন্য ৭ শতাংশ। গত অর্থবছর কৃষিতে প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ৩৭ শতাংশ।

শিল্প খাতে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৬৭ শতাংশ। তার আগের অর্থবছরের একই সময়ে প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ১৭ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের শেষ প্রান্তিকে প্রবৃদ্ধি হয়ছিল ১১ দশমিক ৪১ শতাংশ।

অন্যদিকে সেবা খাতে প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৯৬ শতাংশ। গত ২০২২-২৩ অর্থবছরের শেষ প্রান্তিকে সেবা খাতে প্রবৃদ্ধি ছিল ২ দশমিক ৮৭ শতাংশ। যদিও গত অর্থবছরের প্রথম প্রান্তিকে এই খাতের প্রবৃদ্ধি ছিল ১২ দশমিক ৮৭ শতাংশ।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh