ইতালিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ইসমাইল হোসেন স্বপন, ইতালি

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫০ পিএম

শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ। ছবি: ইতালি প্রতিনিধি

শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ। ছবি: ইতালি প্রতিনিধি

ইতালির মিলানে নানা আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

মিলানে খোলা পার্কে অস্থায়ী শহীদ বেদীতে বাংলাদেশের সাথে মিল রেখে রাত ১২টা ১ মিনিটে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।

প্রথমেই বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলানের পক্ষ থেকে কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়, এরপর লোম্বার্দিয়া আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন।

অনুষ্ঠানে ভাষা সৈনিকদের গভীরভাবে স্মরণ করে ও প্রবাসী নতুন প্রজন্মের প্রতি বাংলা ভাষা শিক্ষার গুরুত্ব আরোপ করে প্রধান অতিথির বক্তব্য রাখেন কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ।


ভাষা শহীদদের স্মরণ করে বক্তব্য রাখেন লোম্বার্দিয়া আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মান্নান মালিথা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ হানিফ শিপন, আকরাম হোসেন, জামিল আহমেদ, চঞ্চল রহমান, রিয়াজুল ইসলাম কাওছার, তাঁরা মিয়া, ইব্রাহিম আলী, সিরাজ খালাসি, মজিবুর হাওলাদার, পলি আক্তার, মুনসুর খালাসি, হাজি সেলিম, দুলাল, জাসিম আহমেদ, রুহুল আমিন রাহুল, তাজুল খান, তারেক, হারুন, কাইয়ুমসহ আরো অনেকে।

এসময়ে উপস্থিত ছিলেন শ্রম কনসাল সাব্বির আহমেদ, ভাইস কনসাল এ এস এম তাজ উল ইসলাম ও কনস্যুলেট কর্মকর্তাসহ মিলান আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এবং মিলান বাংলা প্রেসক্লাব ইতালির সাংবাদিকরা।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh