শেষ হলো রাবিপ্রবির প্রাণের বইমেলা

রাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৫৭ পিএম

দুইদিনব্যাপী বইমেলার আয়োজন করা হয়। ছবি: রাবিপ্রবি প্রতিনিধি

দুইদিনব্যাপী বইমেলার আয়োজন করা হয়। ছবি: রাবিপ্রবি প্রতিনিধি

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রাবিপ্রবি) দুইদিনব্যাপী বইমেলার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গণে (২১-২২) ফেব্রুয়ারি, এই দুই দিন ব্যাপী বইমেলা অনুষ্ঠিত হয়।

দ্বিতীয়বারের মতো এই বইমেলার আয়োজন করেন শিক্ষার্থীরা। গত বছর একদিন ব্যাপী বইমেলার আয়োজন করেছিলেন তারা। সে বছরে ব্যাপক উৎসাহ উদ্দীপনার কারণে চলতি বছর বইমেলার সময় একদিন বাড়িয়ে দুইদিনের জন্য আয়োজন করা হয়। বইমেলার প্রথমদিন (২১ ফেব্রুয়ারি) সকাল সোয়া এগারো ঘটিকায় বইমেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার। এই সময় আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমা, ড. নিখিল চাকমা (ভারপ্রাপ্ত প্রক্টর), মোহাম্মদ ইউসুফ (রেজিস্ট্রার), মো. নুরুজ্জামান (হিসাব পরিচালক), জনসংযোগের উপ-পরিচালক সাইফুল আলম, বিভিন্ন বিভাগের বিভাগীয় চেয়ারম্যান, কর্মকর্তা, কর্মচারী সহ সাধারণ শিক্ষার্থীরা। 

একুশের চেতনায় বর্ণ, বর্ণে বর্ণে সম্প্রীতি- এই স্লোগান কে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের একুশের চেতনা ও শিক্ষা-সংস্কৃতি বিকাশের লক্ষ্যে এই বইমেলার আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন আয়োজক কমিটি। সরেজমিনে ঘুরে দেখা গেছে বইমেলায় ক্রেতাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তার বাহিরেও স্থানীয় গ্রামবাসী এই বই মেলা পরিদর্শন করেন। প্রথম দিনের মেলায় পাঠকের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। শেষ দিনের পরিবেশ ছিলা স্বাভাবিক। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্যসহ অনেক শিক্ষককেই বই কিনতে দেখা গেছে।

প্রথমদিনে মেলা পরিদর্শন করে উপাচার্য সন্তোষ প্রকাশ করে বলেন, আগামীতে তিনদিনব্যাপী বইমেলার কথা ভাবছে প্রশাসন। পাশাপাশি স্থানীয় ও বিভিন্ন প্রকাশনী থেকে শুরু করে নানা মহলকে নিয়ে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বড় পরিসরে বই মেলার চিন্তা করছে কর্তৃপক্ষ।

বই বিক্রির বিষয়কে শুধু বই কেনার ইচ্ছা ও আগ্রহ নয় বরং জ্ঞান অর্জনের পিপাসা হিসেবে দেখছেন আয়োজকরা।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh