৫ শতাধিক রুশ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নতুন নিষেধাজ্ঞা আসছে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:২০ পিএম

ভ্লাদিমির পুতিন। ছবি- এএফপি

ভ্লাদিমির পুতিন। ছবি- এএফপি

ইউক্রেনে রুশ আগ্রাসনের দ্বিতীয় বার্ষিকী উপলক্ষে যুক্তরাষ্ট্র আজ শুক্রবার রাশিয়ার ৫০০টিরও বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে।

গতকাল বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এক সাক্ষাৎকারে মার্কিন ট্রেজারি সেক্রেটারি ওয়ালি অ্যাডেইমো এ তথ্য বার্তা সংস্থা রয়টার্সকে দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার সামরিক শিল্প কমপ্লেক্স এবং অন্যান্য দেশের সেই সব কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে যেগুলো রাশিয়াকে তার চাহিদা মতো পণ্য পেতে সহায়তা করে। অ্যাডেইমো বলেন, ইউক্রেন যুদ্ধ এবং রুশ বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মৃত্যুতে রাশিয়াকে জবাবদিহি করতে চায় ওয়াশিংটন।

ওয়ালি অ্যাডেইমো বলেন, আগামীকাল (শুক্রবার) যুক্তরাষ্ট্র শত শত নিষেধাজ্ঞা জারি করবে। তবে আমাদের মনে রাখা গুরুত্বপূর্ণ যে, যুক্তরাষ্ট্র একা এই পদক্ষেপগুলো নিচ্ছে না। নিষেধাজ্ঞা এবং রপ্তানি নিয়ন্ত্রণের মাধ্যমে রাশিয়ার অর্থনীতির গতিকে মন্থর করে দেওয়া হবে—যাতে ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যেতে বেগ পেতে হয় রাশিয়াকে।

তিনি আরও বলেন, ইউক্রেনের শক্তি এবং তাদের আত্মরক্ষার ক্ষমতা বাড়াতে কংগ্রেসের উচিত হবে ইউক্রেনকে অস্ত্রসহ প্রয়োজনীয় সহায়তা দেওয়া নিশ্চিত করা।

২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো মস্কোকে লক্ষ্য করে জারি করেছে কয়েক হাজার নিষেধাজ্ঞা। এবারের নিষেধাজ্ঞার প্যাকেজটি হতে যাচ্ছে এর সর্বশেষতম কিস্তি।

মার্কিন কংগ্রেস কিয়েভের জন্য অতিরিক্ত নিরাপত্তা সহায়তা অনুমোদন করবে কিনা তা নিয়ে সংশয় থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা রাশিয়ার ওপর চাপ বজায় রাখার চেষ্টায় নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। বাইডেন প্রশাসন ইতিমধ্যেই ইউক্রেনের জন্য পূর্বের অনুমোদিত সব অর্থ শেষ করে ফেলেছে। তা ছাড়া, ইউক্রেনের জন্য অতিরিক্ত তহবিল গঠনের অনুরোধ স্থগিত রয়েছে রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে।

বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, মস্কোর আক্রমণ বন্ধ করার জন্য নিষেধাজ্ঞাগুলো যথেষ্ট নয়। তবে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট গত ডিসেম্বরে বলেছিল যে, নিষেধাজ্ঞার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে রাশিয়ার অর্থনীতি। ২০২২ সালে ২.১ শতাংশ কমেছে রাশিয়ার অর্থনীতি। নিষেধাজ্ঞা বিষয়ক প্রধান অর্থনীতিবিদ র‍্যাচেল লিঙ্গাস ট্রেজারির ওয়েবসাইটে বলেছেন, আগের পূর্বাভাসের চেয়েও ৫ শতাংশ কমেছে রাশিয়ার অর্থনীতি।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh