কক্সবাজার থেকে ভাসানচর যাচ্ছে আরো ১২৫০ রোহিঙ্গা

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশ: ০১ মার্চ ২০২৪, ০৫:১৫ পিএম

ভাসানচর যাচ্ছে রোহিঙ্গারা। ছবি: কক্সবাজার প্রতিনিধি

ভাসানচর যাচ্ছে রোহিঙ্গারা। ছবি: কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৩টি রোহিঙ্গা আশ্রয় ক্যাম্প থেকে আরো ১ হাজার ২৫০ জন রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচরের আশ্রয় শিবিরের উদ্দেশে রওনা দিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে উখিয়া কলেজ মাঠ থেকে নিরাপত্তার মধ্য দিয়ে তাদের বাসে করে চট্টগ্রামে পাঠানো হয়। সেখান থেকে নৌবাহিনীর জাহাজে করে আজ শুক্রবার (১ মার্চ) দুপুরে তাদের ভাসানচরে নেওয়া হয়।

আর্মড পুলিশ সূত্রে জানা গেছে, রোহিঙ্গাদের ২৫টি বাসে করে চট্টগ্রাম পর্যন্ত নেওয়া হয়েছে। এছাড়া মালামাল বহনের জন্য আটটি কাভার্ডভ্যান ও জরুরি চিকিৎসার জন্য একটি অ্যাম্বুলেন্স ছিল বহরে। রওনা দেওয়ার আগে উখিয়া কলেজ মাঠে তাদের রাতের খাবার খাওয়ানোর পর স্বাস্থ্য পরীক্ষা করে গাড়িতে তোলা হয়।

১৪-আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক ও অতিরিক্ত ডিআইজি মো. ইকবাল বলেন, উখিয়া-টেকনাফের বিভিন্ন আশ্রয় শিবির থেকে ২৪তম ধাপে ভাসানচরের উদ্দেশে যাওয়া রোহিঙ্গাদের প্রথমে উখিয়া ডিগ্রি কলেজ মাঠে নিয়ে আসা হয়। তার মধ্যে নতুন ছিলেন ১ হাজার ১৪১ জন ও ভাসানচর থেকে আত্মীয়-স্বজনদের কাছে বেড়াতে আসা ছিলেন ১০৯ জন। সব মিলিয়ে ১ হাজার ২৫০ জন রোহিঙ্গাকে নোয়াখালী ভাসানচরের উদ্দেশে পাঠানো হয়েছে। তিনি আরো বলেন, চট্টগ্রামে পৌঁছানোর পর সেখান থেকে নৌবাহিনীর জাহাজে তুলে তাদের ভাসানচর আশ্রয় শিবিরে স্থানান্তর করা হয়।

ভাসানচরে যাওয়া রোহিঙ্গারা বলেন, বিগত কয়েক মাস ধরে উখিয়া-টেকনাফের আশ্রয় শিবিরগুলোতে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর আধিপত্য বিস্তার, মাদক, অপহরণসহ নানা কারণে একের পর এক হত্যাকাণ্ড ঘটছে। সে জন্য অনেকে নিরাপদ আশ্রয়ের জন্য ভাসানচরে যাচ্ছেন বলে জানিয়েছেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh