চকরিয়া মহাসড়কে ত্রি-হুইলার চলাচলে নিষেধাজ্ঞা

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশ: ০৫ মার্চ ২০২৪, ০১:২০ পিএম

ত্রি-হুইলার চলাচলের বিরুদ্ধে বিশেষ অভিযানে ৪৪টি যানবাহন জব্দ। ছবি: কক্সবাজার প্রতিনিধি

ত্রি-হুইলার চলাচলের বিরুদ্ধে বিশেষ অভিযানে ৪৪টি যানবাহন জব্দ। ছবি: কক্সবাজার প্রতিনিধি

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। এতে প্রাণ হানির সংখ্যাও কম নয়। বেপরোয়া গতিতে গাড়ি চলাচল ও ছোট যানবাহনের মাধ্যমে ঘটে আসছে নিয়মিত সড়ক দুর্ঘটনা। এসব দুর্ঘটনা প্রতিরোধে বিশেষ অভিযানে নেমেছেন চিরিংগা হাইওয়ে থানা পুলিশ। এর প্রেক্ষিতে গত এক মাসে চকরিয়ায় ত্রি-হুইলার চলাচলের বিরুদ্ধে বিশেষ অভিযানে ৪৪টি যানবাহন জব্দ করা হয়।

এছাড়া ১ লাখ ৪৬ হাজার টাকা জরিমানাও আদায় করা হয়েছে। একমাসের এ অভিযানে মহাসড়ক থেকে ৩০টি টমটম (ব্যাটারি চালিত অটোরিকশা) ও ৯টি সিএনজি অটোরিকশা জব্দ করা হয়। এছাড়া কাগজপত্র না থাকায় ৫টি মোটরসাইকেল জব্দ করে জরিমানা আদায় করে হাইওয়ে পুলিশ।

এ বিষয়ে চিরিঙ্গা হাইওয়ে থানা পুলিশের ইনচার্জ মাহবুবুল হক ভুঁইয়া বলেন, চকরিয়া মহাসড়ক অত্যন্ত দুর্ঘটনা প্রবণ এলাকা। এখানে প্রায় সময় সড়ক দুর্ঘটনা সংঘটিত হয়ে থাকে৷ সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি দায়ী তিন চাকার পরিবহন। তাই দুর্ঘটনা প্রতিরোধে মহাসড়কে কোন ধরনের ত্রি-হুইলার চলাচল করতে দেওয়া হবে না। এসব যানবাহনের কারণে দুর্ঘটনার প্রবণতা বাড়ে। আইন অনুযায়ী মহাসড়কে তিন চাকার পরিবহন যাতে চলাচল না করে এ বিষয়ে চালকদের সচেতন করতে নিয়মিত মাইকিং করা হচ্ছে। এছাড়া মহাসড়কের ২৯ কিলোমিটার অংশে তিন চাকার যানবাহন চলাচল বন্ধ করতে চিরিঙ্গা হাইওয়ে পুলিশের অভিযান অব্যাহত থাকবে।

ইনচার্জ মাহবুবুল বলেন, এই অভিযানের মধ্য দিয়ে একজন মানুষের জীবন রক্ষা হলেও সেটি আমার সফলতা।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh