এখনো নেভেনি সুগারমিলের আগুন

কেমিক্যাল যাচ্ছে নদীতে, মরছে মাছ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৪, ০২:৫৯ পিএম

এস আলম সুগার মিল। ছবি: সংগৃহীত

এস আলম সুগার মিল। ছবি: সংগৃহীত

দুইদিন পার হয়ে গেলেও এখনো পুরোপুরি নির্বাপণ করা যায়নি চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় এস আলম সুগার মিলে লাগা আগুন। এখনও গুদামের ভেতর জ্বলছে আগুন। আগুন পুরোপুরি নেভাতে কাজ করে যাচ্ছে ফায়ার সার্ভিস।  

এদিকে, আগুন লাগার পর এস আলম চিনিকলের গুদামের অপরিশোধিত চিনির গলিত পানি সরাসরি কর্ণফুলী নদীতে গিয়ে পড়ছে। নদীর বিশাল এলাকাজুড়ে ফেনার মতো ভাসছে চিনির বর্জ্য। এতে এলাকার মাটি ও নদী দূষিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। আর ওই বিষাক্ত বর্জ্য নদীতে মেশায় মরছে অনেক মাছ।

গত সোমবার বিকেল চারটার কিছু আগে কর্ণফুলী থানা এলাকার ইছানগরে অবস্থিত এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানার গুদামে আগুনের সূত্রপাত হয়। আগুনে গুদামে থাকা প্রায় এক লাখ টন অপরিশোধিত চিনি পুড়েছে বলে দাবি মিল কর্তৃপক্ষের। 

আগুন লাগার পর পর্যায়ক্রমে ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট আগুন নেভাতে অংশ নেয়। তাদের সঙ্গে সোমবার রাতে সেনা, বিমান ও নৌবাহিনী যোগ দেয়। আগুন না নিভলেও অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে কাজ শুরু করে দিয়েছে তদন্ত কমিটি। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মামুনুর রহমানের নেতৃত্বাধীন কমিটির সদস্যরা গতকাল ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh