তেল-গ্যাস উত্তোলনে আগ্রহী বিদেশি কোম্পানি: প্রতিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ০৩:০০ পিএম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বেশ কয়েকটি আন্তর্জাতিক কোম্পানি বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানে আগ্রহী বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এ বিষয়ে দরপত্র আহ্বান করা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এবারের উৎপাদন বণ্টন চুক্তি (পিএসসি) অন্য যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি আকর্ষণীয়।

আজ সোমবার (১১ মার্চ) বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজসম্পদ করপোরেশন (পেট্রোবাংলা) ভবনে বাংলাদেশ অফশোর বিডিং রাউন্ড-২০২৪ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, মার্কিন বড় বড় কোম্পানিসহ আন্তর্জাতিক অনেক কোম্পানি এবারের বিডিংয়ে অংশ নেয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

চলতি বছরের ৯ সেপ্টেম্বর পর্যন্ত দরপত্র জমার দেয়ার সময় নির্ধারণ করা হয়েছে। এরপর যাচাই-বাছাই করে দেখা হবে কোন কোম্পানিকে কাজ দেয়া যায়।

রবিবার (১০ মার্চ) ‌‘অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস এক্সপ্লোরেশন আন্ডার বাংলাদেশ অফশোর বিডিং রাউন্ড ২০২৪’ শীর্ষক দরপত্রটি আহ্বান করে পেট্রোবাংলা। আহ্বান করা দরপত্রে মোট ২৪টি অফশোর ব্লক রয়েছে। যার মধ্যে ৯টি অগভীর সমুদ্র ব্লক এবং ১৫টি গভীর সমুদ্র ব্লক। এসএস-০১, ০২, ০৩, ০৫, ০৬, ০৭, ০৮, ১০ ও ১১ এ নয়টি ব্লক অগভীর সমুদ্রের। বাকি ১৫টি ডিএস-০৮, ০৯, ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১ ও ২২ গভীর সমুদ্রের।

পেট্রোবাংলার জানায়, গভীর সমুদ্রে তেল-গ্যাস উত্তোলন কার্যক্রম কষ্টসাধ্য বিধায় সবদিক বিবেচনা করে কোম্পানিগুলো এককভাবে বা অন্যান্য সংস্থার সঙ্গে মিলে এক বা একাধিক ব্লকের জন্য দরপত্র জমা দিতে পারবেন।

এসময় আরও উপস্থিত ছিলেন- পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী প্রমুখ।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh