জবি শিক্ষার্থীর আত্মহত্যা: সহপাঠীকে গ্রেপ্তারের নির্দেশ

জবি প্রতিনিধি

প্রকাশ: ১৬ মার্চ ২০২৪, ১১:২৮ এএম | আপডেট: ১৬ মার্চ ২০২৪, ০২:৫৭ পিএম

ফাইরুজ সাদাফ অবন্তিকা ও রায়হান সিদ্দিকি আম্মান। ছবি: জবি প্রতিনিধি

ফাইরুজ সাদাফ অবন্তিকা ও রায়হান সিদ্দিকি আম্মান। ছবি: জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় অভিযুক্ত শিক্ষার্থী আম্মান সিদ্দিকীকে গ্রেপ্তারের নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গতকাল শনিবার (১৬ মার্চ) সকালে উপাচার্যের নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে মোহাম্মদ ফিরোজ আলমের সই করা এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফাইরুজ অবন্তিকার মৃত্যুতে উপাচার্য সাদেকা হালিম, কোষাধ্যক্ষ হুমায়ুন কবীর গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন।

এছাড়া, মৃত্যুর কারণ হিসেবে তার সুইসাইড নোটে উল্লেখ করা আইন বিভাগের সহপাঠী রায়হান সিদ্দিকি আম্মানকে সাময়িক বহিষ্কার ও দ্রুত গ্রেপ্তারের নির্দেশ দেয়া হলো। একইসঙ্গে অভিযুক্ত শিক্ষার্থীকে সহায়তাকারী শিক্ষককে সাময়িক বরখাস্ত ও প্রক্টরিয়াল বডি থেকে তাৎক্ষণিক অব্যাহতি প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এছাড়াও বিজ্ঞপ্তিতে জানানো হয়, অধিকতর তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. জাকির হোসেনকে আহ্বায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদেরকে সুষ্ঠু তদন্তের মাধ্যমে দ্রুত প্রতিবেদন পেশ করার নির্দেশনা দেয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগে ১৫ মার্চ (শুক্রবার) ফাইরুজ অবন্তিকা ছাত্রী কুমিল্লায় নিজ বাড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী। মৃত্যুর আগে এক ফেসবুক পোস্টে নিজের মৃত্যুর জন্য নিজের সহপাঠী আম্মান সিদ্দিকী ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দীন ইসলামকে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh