গাজায় ১৩ হাজারের বেশি শিশুকে হত্যা করেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৪, ০৯:২৫ এএম | আপডেট: ১৮ মার্চ ২০২৪, ১২:৩২ পিএম

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ১৩ হাজারেরও বেশি শিশুকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। ছবি: সংগৃহীত

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ১৩ হাজারেরও বেশি শিশুকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। ছবি: সংগৃহীত

টানা পাঁচ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজার উপত্যকায় হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েল। চলমান এই হামলায় এখন ৩১ হাজারেরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে ১৩ হাজারের বেশি শিশু।

জাতিসংঘের শিশু নিরাপত্তা ও অধিকার বিষয়ক সংস্থা ইউনিসেফের বরাতে সোমবার (১৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানায় আল জাজিরা।

ইউনিসেফ বলছে, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ১৩ হাজারেরও বেশি শিশুকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। বর্তমানে গাজায় যেসব শিশু বেঁচে রয়েছে, তারাও গুরুতর অপুষ্টিতে ভুগছে। এমনকি তাদের কান্না করার শক্তিও নেই।

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল সিবিএস নিউজকে বলেন, আমরা বিশ্বের অন্য কোনো সংঘাতে এতো শিশু মৃত্যুর হার দেখিনি। সেখানে আরও হাজার হাজার শিশু আহত হয়েছে। তারা কোথায় আছে তাও আমরা জানি না। তবে তারা ধ্বংসস্তূপের নিচে আটকে থাকতে পারে।

‘আমি শিশুদের ওয়ার্ডে ছিলাম যারা মারাত্মক রক্তস্বল্পতা ও অপুষ্টিতে ভুগছে। পুরো ওয়ার্ড ছিল একেবারেই শান্ত। কারণ শিশুদের কান্না করার শক্তিও নেই,’ বলেন ক্যাথরিন রাসেল।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে গাজায় অব্যাহতভাবে বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই হামলায় গাজার হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। সেখানকার প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh