শিক্ষার্থীদের আন্দোলনের মুখে জাবি প্রক্টরের পদত্যাগ

জাবি প্রতিনিধি

প্রকাশ: ১৮ মার্চ ২০২৪, ০৫:৪২ পিএম

আ. স. ম. ফিরোজ-উল-হাসান। ছবি: সংগৃহীত

আ. স. ম. ফিরোজ-উল-হাসান। ছবি: সংগৃহীত

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রক্টর এবং সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক  আ. স. ম. ফিরোজ-উল-হাসান পদত্যাগ করেছেন।

আজ সোমবার (১৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশে বিষয়টি জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক  আ. স. ম. ফিরোজ-উল-হাসানের লিখিত অনুরোধের প্রেক্ষিতে তাকে প্রক্টরের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান ও উপাত্ত বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবিরকে ১৮ মার্চ অপরাহ্ন থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাময়িকভাবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর হিসেবে নিয়োগ দেওয়া হলো। প্রক্টর থাকাকালীন তিনি বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মে সুবিধাদি ভোগ করবেন।

প্রসঙ্গত, গত ৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ে ধর্ষণের ঘটনায় শিক্ষক-শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘নিপীড়ন বিরোধী মঞ্চ’ দায়িত্বে অবহেলার অভিযোগে প্রক্টর ও প্রভোস্টের পদত্যাগসহ পাঁচ দফা দাবিতে প্রায় একমাসেরও বেশি সময় ধরে আন্দোলন করে আসছে। এরই ধারাবাহিকতায় গত ১০ মার্চ অনির্দিষ্টকালের জন্য প্রশাসনিক ভবন অবরোধ করেন তারা। সর্বশেষ অবরোধের তৃতীয় দিন গত ১৩ মার্চ উপাচার্যের আশ্বাসে অবরোধ স্থগিত করেন তারা। ওই দিন শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে পদত্যাগপত্র জমা দেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আ স ম ফিরোজ উল হাসান।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh