শরীয়তপুর হাসপাতালে শিশুর মৃত্যু: সেই চিকিৎসককে বদলি

শরীয়তপুর প্রতিনিধি

প্রকাশ: ২১ মার্চ ২০২৪, ০৬:৫১ পিএম

চিকিৎসক শরীফ-উর রহমান। ছবি: শরীয়তপুর প্রতিনিধি

চিকিৎসক শরীফ-উর রহমান। ছবি: শরীয়তপুর প্রতিনিধি

শরীয়তপুর সদর হাসপাতালে তিন মাস বয়সী শিশু মুসাফিরের মৃত্যুর ঘটনা তদন্তে চিকিৎসক শরীফ-উর রহমানের অবহেলার বিষয়টি উঠে এসেছে। পরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে তাকে কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হাবিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

জানা গেছে, গত ১৩ মার্চ রাতে শরীয়তপুর পৌরসভার ৩ নং ওয়ার্ডের চরপালং এলাকার রাজিব শেখের তিন মাস বয়সী শিশুপুত্র মুসাফির ঠান্ডাজনিত সমস্যায় সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়। এ ঘটনায় হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক শরীফ-উর রহমানের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ ওঠে। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ করে বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষের নজরে আসে।

পরদিন ১৪ মার্চ বৃহস্পতিবার দুপুরে গাইনি বিশেষজ্ঞ চিকিৎসক হোসনে আরাকে প্রধান করে সিনিয়র কনসালটেন্ট (অর্থোপেডিক্স) আতিকুর রহমান ও আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) মিতু আক্তারকে সদস্য করে তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি তদন্ত শেষে গত সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রতিবেদন দাখিল করেন। পরে বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে চিকিৎসক শরীফ-উর রহমানকে শরীয়তপুর সদর হাসপাতাল থেকে সরিয়ে কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলির আদেশ দেওয়া হয়।

এ ব্যাপারে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হাবিবুর রহমান বলেন, শিশু মুসাফিরের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটিতে চিকিৎসক শরীফ-উর রহমানের অবহেলার বিষয়টি উঠে আসে। আমরা সেই তদন্ত প্রতিবেদন স্বাস্থ্য মন্ত্রণালয় পাঠালে গতকাল চিকিৎসক শরীফ-উর রহমানকে আমাদের হাসপাতাল থেকে সরিয়ে অন্যত্র বদলি করা হয়েছে। আমরা আজ বৃহস্পতিবার সেই বদলির আদেশ হাতে পেয়েছি, দুই-এক দিনের মধ্যে তাকে ছাড়পত্র দেওয়া হবে।

এ ব্যাপারে শরীয়তপুর সিভিল সার্জন ডা. আবুল হাদি মোহাম্মদ শাহ পরান বলেন, শিশু মৃত্যুর ঘটনায় চিকিৎসক শরীফ-উর রহমানের শাস্তির দাবি ও ক্ষতিপূরণ চেয়ে ভুক্তভোগী পরিবারের পক্ষ থেকে একটি লিখিত অভিযোগ পেয়েছি। এ ব্যাপারে আমরা লিখিতভাবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। সেখান থেকে নির্দেশনা আসার পর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh