গাজা ইস্যু নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন এরদোয়ান

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৪, ০৯:৪২ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি- সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি- সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান আগামী ৯ মে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। এ সফরে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের পাশাপাশি গাজা পরিস্থিতি নিয়ে আলোচনা হতে পারে।

আজ শুক্রবার (২৯ মার্চ) এরদোয়ানের ওয়াশিংটন সফরের তথ্য জানিয়েছেন তুরস্কের এক নিরাপত্তা কর্মকর্তা। এটা হবে বাইডেন প্রশাসনের আমলে এরদোয়ানের প্রথম ওয়াশিংটন সফর।

২০১৯ সালে ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে প্রথম ওয়াশিংটন সফর করেছিলেন তুরস্কের প্রেসিডেন্ট। এরদোয়ান ও ট্রাম্পের মধ্যে ব্যক্তিগত সম্পর্ক ভালো। কিন্তু ২০২০ সালে বাইডেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে দুই দেশের শীর্ষ পর্যায়ের গুরুত্বপূর্ণ বৈঠক হয়নি। আঙ্কারার পক্ষ থেকে বাইডেন ও এরদোয়ানের বৈঠকের চেষ্টা করা হচ্ছিল।

দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর ওই দুই সদস্যদেশের মধ্যে নানা বিষয় নিয়ে সম্পর্কের টানাপোড়েন চলছে। তবে গত জানুয়ারি মাসে ন্যাটো জোটে সুইডেনকে অন্তর্ভুক্তির বিষয়ে আঙ্কারার অনুমোদনের পর দুই দেশের সম্পর্কের বরফ গলতে শুরু করে। এর আগে ২০ মাসের বেশি সময় ধরে সুইডেনের সদস্যপদ নিয়ে ওয়াশিংটনের হতাশা বাড়ছিল। তবে দুই দেশের মধ্যে এখনো সিরিয়া নিয়ে টানাপোড়েন চলছে। সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি সশস্ত্র গোষ্ঠীকে সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। কিন্তু তুরস্ক ওই গোষ্ঠীকে সন্ত্রাসী বলে মনে করে।

ওয়াশিংটনের পক্ষ থেকে আঙ্কারার ওপর রাশিয়াকে অস্ত্রসহ অন্য সরঞ্জাম বন্ধে চাপ রয়েছে। ওয়াশিংটন মনে করে, এসব সরঞ্জাম ইউক্রেন যুদ্ধে কাজে লাগাচ্ছে মস্কো।

আঙ্কারার নিরাপত্তা কর্মকর্তা অবশ্য এরদোয়ানের সফর নিয়ে বিস্তারিত তথ্য দেননি। তবে তুরস্কের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা ইব্রাহিম কালিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের সদস্যদের সঙ্গে এরদোয়ানের সফর ও দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করবেন। গত বৃহস্পতি ও গতকাল শুক্রবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান ও প্রতিরক্ষামন্ত্রী ইয়াসার গুলার মার্কিন প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা করেছেন। তবে মার্কিন দূতাবাস ও ওয়াশিংটনের পক্ষ থেকে এ নিয়ে কোনো মন্তব্য করা হয়নি।

বিশ্লেষকেরা বলছেন, বাইডেন ও এরদোয়ান ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে আলোচনা করবেন। এরদোয়ান বরাবরই গাজায় ইসরায়েলি আগ্রাসনের কঠোর সমালোচনা করে আসছেন। তাদের বৈঠকে প্রতিরক্ষা সহযোগিতা নিয়েও আলোচনা হবে। তুরস্ক সম্প্রতি যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান কেনার প্রক্রিয়া অনুমোদন করেছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh