৩ সেকেন্ডে মেঘনা সেতুতে যানবাহন থেকে টোল আদায় হবে

নারায়ণগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৪, ০৫:২৫ পিএম

মেঘনা সেতুর টোল প্লাজার ছয়টি নতুন ইলেক্ট্রনিক টোল কালেকশন (ইটিসি) বুথের উদ্বোধন করা হয়েছে। ছবি: সংগৃহীত

মেঘনা সেতুর টোল প্লাজার ছয়টি নতুন ইলেক্ট্রনিক টোল কালেকশন (ইটিসি) বুথের উদ্বোধন করা হয়েছে। ছবি: সংগৃহীত

ঈদকে সামনে রেখে মহাসড়ক যানজটমুক্ত রাখতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের মেঘনা সেতুর টোল প্লাজার ছয়টি নতুন ইলেক্ট্রনিক টোল কালেকশন (ইটিসি) বুথের উদ্বোধন করা হয়েছে। 

আজ শনিবার (৬ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবনির্মিত এই টোল প্লাজার উদ্বোধন করেন সড়ক ও পরিবহন সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। মেঘনা সেতুর দ্বিতীয় টোলপ্লাজা উদ্বোধনের ফলে মোট ১২টি টোল বুথ চালু করা হয়েছে। 

এসময় ভার্চ্যুয়ালি ভিডিও কনফারেন্সে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ঈদযাত্রায় মহাসড়কে গাড়ির চাপ রয়েছে। তবে কোনো যানজট নেই। মহাসড়কে যানজট নিরসনে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। বিআরটিএ থেকেও বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে। এবার যাত্রীদের সুবিধার্থে ইলেকট্রোনিক টোল কালেকশন (ইটিসি) ব্যবস্থা চালু করা হলো।  

ইলেকট্রোনিক টোল কালেকশন এর সার্বিক তত্বাবধানে থাকা রেগনাম রিসোর্স লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হোসাইন জনি বলেন, এ পদ্ধতি চালু হওয়ায় দ্রুত সময়ের মধ্যে মাত্র ৩ সেকেন্ডে যানবাহন থেকে টোল আদায় করা যাবে। অ্যানালগ পদ্ধতিতে টোল দিতে গিয়ে যানবাহনের অনেক সময় অপচয় হতো। এই পদ্ধতিতে সেই সময়ের সাশ্রয় হবে। এতে মেঘনা টোল প্লাজায় যানজট সৃষ্টির আশঙ্কাও থাকবে না। বর্তমানে যেসব যানবাহন ইটিসি লেন পদ্ধতি ব্যবহার করবে তাদের জন্য ১০ শতাংশ ছাড় দেওয়া হয়েছে। 

সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান বলেন, ঈদে মহাসড়ক যানজট মুক্ত রাখতে মেঘনা সেতু আরও ৬টি নতুন ইলেক্ট্রনিক টোল কালেকশন (ইটিসি) বুথ চালু করা হয়েছে। এই সেতুতে সবগুলো টোল কালেকশন (ইটিসি) এর আওতায় রয়েছে। এর ফলে এবারের ঈদযাত্রা নির্বিঘ্ন ও যানজটমুক্ত হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সওজ- এর ঢাকা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সবুজ উদ্দিন খান, নারায়ণগঞ্জ সড়ক সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ড. মোহাম্মদ নাজমুল হক, নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের প্রধান নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস বিথী, হাইওয়ে পুলিশের এসপি মোস্তাফিজুর রহমান, নারায়ণগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার (খ-সার্কেল) শেখ বিল্লাল হোসেন, কাঁচপুর হাইওয়ে থানা পুলিশের ওসি রেজাউল হকসহ অন্যান্য কর্মকর্তারা।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh