গাজায় ১৯৬ ত্রাণকর্মী নিহতের তদন্ত চায় জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৪, ০৭:২০ পিএম

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ছবি: সংগৃহীত

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলায় ১৯৬ ত্রাণকর্মী নিহতের ঘটনায় নিরপেক্ষ তদন্ত দাবি করেছে জাতিসংঘ। গতকাল শুক্রবার (৫ এপ্রিল) জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান।

তিনি বলেন, গত বছরের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত গাজায় ১৯৬ জন ত্রাণকর্মী নিহত হয়েছে। আমরা প্রতিটি ঘটনার নিরপেক্ষ তদন্ত চাই। আর কোনো ত্রাণকর্মীর মৃত্যু চাই না।

এদিকে, ইসরায়েলের ভয়াবহ আগ্রাসনের কারণে তাদের কাছে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জানিয়ে প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘ মানবাধিকার পরিষদে।

ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পক্ষ থেকে উত্থাপিত এ প্রস্তাবে বাংলাদেশসহ ২৮টি দেশ পক্ষে ভোট দিয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্র, জার্মানিসহ ৬টি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছিল। আর ভোট দেওয়া থেকে বিরত ছিল ভারত ও ফ্রান্সসহ ১৩টি দেশ।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজার ইরেজ সীমান্ত দিয়ে ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে অতর্কিত হামলা চালিয়ে ১ হাজার ২০০ জন মানুষকে হত্যা করে হামাস। পাশপাশি জিম্মি হিসেবে ধরে নিয়ে যায় ২৪২ জনকে। এরপর গাজায় হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী।

দখলদারদের এমন হামলায় নিহতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে। এরমধ্যে নারী ও শিশুর সংখ্যাই ২৪ হাজারের বেশি। বাস্তুচ্যুত হয়েছেন ২০ লাখ মানুষ। ২২৯টি মসজিদ সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। সূত্র: রয়টার্স

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh