টানা ৫ দিনের ছুটিতে ব্যাংক ও পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৪, ০৭:৩০ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ মিলিয়ে বুধবার থেকে পাঁচদিনের ছুটি শুরু হচ্ছে দেশের ব্যাংক খাত ও পুঁজিবাজারে। আজ মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদের তারিখ জানাবে জাতীয় চাঁদ দেখা কমিটি।

মঙ্গলবার দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ঈদ হবে বুধবার। আর চাঁদ দেখা না গেলে বুধবার ৩০ রোজা পূর্ণ হবে। সেক্ষেত্রে ঈদ হবে বৃহস্পতিবার।

সেই হিসাব ধরে ১০ থেকে ১২ এপ্রিল (বুধ থেকে শুক্রবার) পর্যন্ত ঈদের ছুটি থাকবে। এরপর ১৩ এপ্রিল শনিবার সরকারি ছুটি, পরদিন ১৪ এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষে ছুটি। সব মিলিয়ে পাঁচদিন বন্ধ থাকবে ব্যাংক ও পুঁজিবাজার।

ছুটি শেষে আগামী ১৫ এপ্রিল থেকে ব্যাংক ও পুঁজিবাজারে স্বাভাবিক নিয়মে লেনদেন শুরু হবে।

এদিকে বাংলাদেশ ব্যাংক ঈদের ছুটির সময়ে লেনদেনের বিকল্প মাধ্যম হিসেবে এটিএম বুথ, এমএফএস (মোবাইল ফোনে আর্থিক সেবা), কিউআর কোড ও ইন্টারনেট ব্যাংকিংয়ের অ্যাপ সার্বক্ষণিক সচল রাখার নির্দেশনা দিয়েছে।

এক সার্কুলারে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এটিএম বুথে কোনো কারিগরি ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ের মধ্যে নিরসনের ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রয়োজনীয় নিরাপত্তাসহ বুথে পর্যাপ্ত টাকার সরবরাহ, ইন্টারনেটভিত্তিক পেমেন্ট গেটওয়ের মাধ্যমে লেনদেন সচল রাখা এবং যেকোনো প্রয়োজনে হেল্পলাইন সার্বক্ষণিক সচল রাখতে বলা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ জানিয়েছে, ঈদের পরে পুঁজিবাজারে লেনদেন সকাল ১০টায় শুরু হয়ে চলবে দুইটা ২০ মিনিট পর্যন্ত, এরপর ১০ মিনিট হবে পোস্ট ক্লোজিং।

সে সময় দাপ্তরিক সময় হবে সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত।

অন্যদিকে সাধারণ সময়ে ব্যাংকগুলো সকাল ১০টা থেকে খোলা থাকবে বিকাল ৫টা পর্যন্ত, তবে লেনদেন চলবে সাড়ে ৩টা পর্যন্ত।

ঈদের ছুটিতেও যথারীতি সব সমুদ্র, স্থল, বিমানবন্দর এলাকায় (পোর্ট ও কাস্টমস এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা, উপশাখা, বুথগুলো ২৪ ঘণ্টা চালু রাখার আগের সিদ্ধান্ত বহাল রেখেছে কেন্দ্রীয় ব্যাংক।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh