ইসরায়েলের বিরুদ্ধে ইরানের প্রতিশোধের আশঙ্কা

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ এপ্রিল ২০২৪, ০৯:৩৯ এএম

ছবি রয়টার্স থেকে নেওয়া

ছবি রয়টার্স থেকে নেওয়া

দামেস্কে ইরানি কনস্যুলেটে মারাত্মক ইসরায়েলি বিমান হামলার প্রতিশোধ নিতে যেকোনো সময় ইসরায়েলে হামলা চালাতে পারে ইরান। ইসরায়েলের ওপর এই হামলা সরাসরি ইরান থেকে হতে পারে। অথবা মধ্যপ্রাচ্যজুড়ে ইরানপন্থি যেসব সশস্ত্র বাহিনী রয়েছে তারাও হামলা চালাতে পারে।

গতকাল বৃহস্পতিবার (১১ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, এই আশঙ্কার মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। মূলত সম্প্রতি সিরিয়ার রাজধানীতে ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে শীর্ষস্থানীয় ইরানি কয়েকজন সেনা কর্মকর্তাকে হত্যা করেছে ইসরায়েল। এই হামলার প্রতিশোধ নেওয়া হবে বলে এরই মধ্যে কড়া হুঁশিয়ারি দিয়েছে তেহরান।

জাতিসংঘে নিযুক্ত ইরানের মিশন ইঙ্গিত দিয়েছে, দামেস্কে ইরানি কনস্যুলেটে মারাত্মক ইসরায়েলি বিমান হামলার ঘটনায় ইরানের যেকোনো সম্ভাব্য সামরিক প্রতিক্রিয়া এড়ানো যেত, যদি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ইসরায়েলের সেই হামলার নিন্দা করত।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে হামলায় ইরানের সিনিয়র সামরিক নেতাসহ ১৩ জন নিহত হন। ইসরায়েল অবশ্য সেই হামলার দায় স্বীকার করেনি, তবে তারাই এই হামলার পেছনে রয়েছে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে।

ইসরায়েলি সেই হামলার ‘কঠোর’ জবাব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইরান। এরপর থেকে ইরানের প্রতিশোধমূলক হামলার আশঙ্কায় ওই অঞ্চলে মার্কিন ও ইসরায়েলি বাহিনীকে উচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে।

আল জাজিরা বলছে, গাজায় উত্তেজনা তীব্রতর হওয়া এবং উত্তেজনা কমানোর আহ্বানের মধ্যেই সিরিয়ায় ইরানি কনস্যুলেটে ইসরায়েলি হামলা এবং প্রত্যাশিত ইরানি প্রতিশোধমূলক হামলার ফলে মধ্যপ্রাচ্যে সর্বাত্মক আঞ্চলিক যুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh