নিয়ন্ত্রণ হারিয়ে কালুরঘাট সেতুতে জাহাজের ধাক্কা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ০৬:০২ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৪, ০৬:০৩ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিয়ন্ত্রণ হারিয়ে চট্টগ্রামের কালুরঘাট সেতুতে ধাক্কা দিয়েছে একটি লাইটার জাহাজ। আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) বেলা ১২টার দিকে সেতুর মাঝামাঝি স্থানে এমভি সামুদা-১ নামে জাহাজটি ধাক্কা দেয়। 

জানা গেছে, কর্ণফুলী নদীর পশ্চিম প্রান্তের একটি ডক ইয়ার্ড থেকে তীব্র বাতাস এবং প্রবল স্রোতের কারণ জাহাজটি ভেসে আসে। একপর্যায়ে এটি কালুরঘাট সেতুতে ধাক্কা দিয়ে আটকে যায়।

চট্টগ্রাম নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একরাম উল্লাহ গণমাধ্যমকে বলেন, সেতু থেকে প্রায় আধা কিলোমিটার দূরে জাহাজটিকে একটি ডক ইয়ার্ডে নিয়ে যাওয়া হচ্ছিল। এটি ঘুরানোর সময় তীব্র বাতাস আর জোয়ারের কারণে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এরপর জাহাজটি কালুরঘাট সেতুতে ধাক্কা দেয়।

রেলওয়ে পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী জিসান দত্ত বলেন, আমরা সেতুটি পরিদর্শন করে দেখছি। কি ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে তদন্ত সাপেক্ষে বলা যাবে।

প্রসঙ্গত, কালুরঘাট রেলওয়ে সেতু ১৯৩০ সালে চট্টগ্রামের কর্ণফুলী নদীর ওপর নির্মাণ করে ব্রুনিক অ্যান্ড কোম্পানি ব্রিজ বিল্ডার্স হাওড়া। পরে ১৯৬২ সালে ওই সেতুর উপর দিয়েই সড়ক পথের যান চলাচল শুরু হয়। চট্টগ্রাম থেকে কক্সবাজার রেললাইন চালুর আগে থেকে সেতুটিতে সংস্কার কাজ শুরু হয়। এখনো সংস্কার কাজ চলছে। বর্তমানে কম গতিতে ট্রেন চলাচল করলেও সেতু দিয়ে গাড়ি চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh