পাইনাপেল সিল্ক দেশের সম্ভাবনার নতুন দিগন্ত খুলবে: দিপু মনি

মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ০৭:০৩ পিএম

বক্তব্য রাখছেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দিপু মনি। ছবি: মানিকগঞ্জ প্রতিনিধি

বক্তব্য রাখছেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দিপু মনি। ছবি: মানিকগঞ্জ প্রতিনিধি

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, আনারসের পাতা থেকে সূতা তৈরি নতুন দিগন্তের সূচনা করেছে। সংস্থাটি গবেষণা করে আনারস থেকে বিভিন্ন খাদ্য সামগ্রীও উৎপাদন করছে, যা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে। আগামীতে এই শিল্পটি দেশের সম্ভাবনার নতুন দিগন্ত খুলে দেবে।

আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুর ১২টায় মানিকগঞ্জে চর বেওথা এলাকায় বেসরকারি সংস্থা আলাপের উদ্ভাবিত পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্র পরিদর্শন করে তিনি এসব কথা বলেন।

পাইনাপেল সিল্ক শিল্পটিকে প্রসারের জন্য সরকার পক্ষ থেকে কোন সহায়তা লাগলে সেটা প্রদানের আশ্বাস দেন তিনি।

এসময় পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্রের কর্ণধার মাসুদা ইসলাম বলনে, ২০০৯ থেকে আমি আনারসের পাতা নিয়ে গবেষণা করছি। বিভিন্নভাবে এই আঁশকে কাজে লাগানোর জন্য প্রতিনিয়ত চেষ্টা করে সফলতা পাই। আনারসের পাতার আঁশ থেকে পাইনাত্রিপোল সিল্ক ও পাইনাত্রিপোল সিল্ক জামদানী আমাদের দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির হতে পারে। এটা বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তুলা, রেশম, পাট ও কলাগাছের আঁশ থেকে সূতা তৈরি হলেও এবার সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে আনারস পাতার আঁশ। দীর্ঘদিনের গবেষণার পর আনারস পাতা দিয়ে তৈরি হচ্ছে ঐতিহ্যবাহী জামদানীসহ বিভিন্ন সামগ্রী।

সিল্ক উৎপাদন কেন্দ্র পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন- মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য দেওয়ান জাহিদ আহমেদ টুলু, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ্ মোস্তফা কামাল, জেলা প্রশাসক রেহেনা আকতার, অতিরিক্ত জেলা প্রশাসক শুক্লা সরকার, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালকমুহাম্মদ আব্দুল বাতেন, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাজিদুল ইসলাম, আলাপের শিবালয় প্রতিনিধি রাশিদা খাতুন, ৮নং ওয়ার্ড কাউন্সিলর আবু মোহাম্মদ নাহিদ প্রমুখ।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh