দৃষ্টি প্রতিবন্ধী হয়েও পিছিয়ে পরা মানুষদের স্বাবলম্বী করছেন ফেরদৌস

লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ: ০১ মে ২০২৪, ০৬:৪০ পিএম

মিনি গার্মেন্টসের উদ্বোধন অনুষ্ঠান।

মিনি গার্মেন্টসের উদ্বোধন অনুষ্ঠান।

নিজে প্রতিবন্ধী হয়েও সমাজের পিছিয়ে পরা শারীরিকভাবে সুস্থ মানুষদের কষ্ট অনুভব করে তাদের স্বাবলম্বী করার পদক্ষেপ নিয়ে আলোচনায় চলে এসেছেন দৃষ্টি প্রতিবন্ধী ফেরদৌস আলম তমাল। তিনি নিজস্ব অর্থায়নে গড়ে তুলেছেন ডোর্স ফর ইনক্লুসিভ সোসাইটি (ডিআইএস) নামে একটি সামাজিক সংগঠন।

জানা গেছে, ঢাকা মীরপুরের বাসিন্দা ফেরদৌস এক বিত্তবান পরিবারে জন্মগ্রহণ করেন। তবে জন্ম থেকেই ফেরদৌস আলম দৃষ্টি প্রতিবন্ধী। কিন্তু তিনি নিজে পৃথিবীর আলো না দেখলেও সমাজের পিছিয়ে পরা মানুষদের আলোকিত করার স্বপ্ন দেখেন। আর নিজস্ব অর্থায়নে গড়ে তোলেন ডিআইএস নামে ওই সামাজিক সংগঠন। 

ফেরদৌস আলম এই সংগঠনের ব্যানারে সামাজিক কাজের অংশ হিসেবে বিভিন্ন জেলায় প্রতিবন্ধী ব্যক্তিদের পাশাপাশি  সমাজের পিছিয়ে পরা শারীরিকভাবে সুস্থ মানুষদের মাঝে সেলাই মেশিন, আইরোন, বাইসাইকেল, গৃহপালিত পশু বিতরণ করে তাদের স্বাবলম্বী করার চেষ্টা করছেন। এছাড়াও তিনি মিনি গার্মেন্টসের মাধ্যমে প্রতিবন্ধীদের নারীদের পাশাপাশি পিছিয়ে পরা শারীরিকভাবে সুস্থ নারীদের কর্মসংস্থানের জন্য বিভিন্ন স্থানে মিনি গার্মেন্টস তৈরি করছেন। তিনি লালমনিরহাট পৌরসভার শাহজাহান কলোনি এলাকায় মিনি গার্মেন্টস তৈরি করেছেন। যেখানে প্রাথমিক অবস্থায় পাঁচজন নারী উন্নতমানের ডিজিটাল সেলাই মেশিনে কাজ করার সুযোগ পেয়েছেন।

গতকাল মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকালে ওই মিনি গার্মেন্টসের উদ্বোধন করেন, লালমনিরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান সুজন ও সমাজসেবী ফেরদৌসী বেগম বিউটি। এসময় ডিআইএসের প্রেসিডেন্ট ফেরদৌস আলম তমাল উপস্থিত ছিলেন। এসয় ফেরদৌস আলম জানান, প্রতিবন্ধীদের সংগঠন ডিআইএস। এই সামাজিক সংগঠন সমাজের পিছিয়ে পরা জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার জন্য কাজ করে যাচ্ছে। এতে প্রতিবন্ধীদের পাশাপাশি সাধারণ সুস্থসবল মানুষও আত্মনির্ভরশীল হওয়ার সুযোগ পাবেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh