এশিয়ার সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বুয়েট-ঢাবির নাম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১ মে ২০২৪, ০৬:৫৮ পিএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশনের প্রকাশিত র‌্যাংকিংয়ে এশিয়া মহাদেশের সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পায়নি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

গতকাল মঙ্গলবার (৩০ এপ্রিল) রাতে ওয়েবসাইটে ‘এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২৪’ প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশন। এশিয়ার ৩১ দেশের ৭৩৯টি বিশ্ববিদ্যালয় নিয়ে এবারের র‌্যাংকিং করা হয়েছে। তাতে এমন চিত্র দেখা গেছে।

প্রকাশিত র‌্যাংকিং অনুযায়ী— বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয় ৩০১-৩৫০তম অবস্থানে রয়েছে। বিশ্ববিদ্যালয় দুটি হলো— বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অবস্থান আরও পেছনে। তালিকায় ঢাবির অবস্থান ৪০১-৫০০ এর মধ্যে। আর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে ৩৫১-৪০০ এর মধ্যে। একই অবস্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।

গত বছর এ তালিকায় ১৮৬তম স্থানে অবস্থানে ছিল ঢাবি। আর ১৯২তম স্থান অর্জন করেছিল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। কিন্তু এবার ঢাবি ও নর্থ সাউথের র‌্যাংকিংয়ে পতন হয়েছে।

অন্যদিকে র‌্যাংকিংয়ে পেছালেও এবার বাংলাদেশের ২১টি বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান হয়েছে, যা গতবার ছিল ১৫টি। ৪০১-৫০০ এর মধ্যে অবস্থান করছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়। আর ৫০১-৬০০ এর মধ্যে অবস্থান করছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। তালিকায় আরও ১২টি বিশ্ববিদ্যালয়ের স্থান হলেও তাদের র‌্যাংকিং প্রকাশ করা হয়নি।

এবারের র‌্যাংকিংয়ে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ে টানা চতুর্থবারের মতো শীর্ষে আছে চীনের সিংহুয়া এবং পিকিং বিশ্ববিদ্যালয়। সেরা দশের মধ্যে চীনের পাঁচটি, হংকং ও সিঙ্গাপুরের দুটি করে এবং জাপানের একটি বিশ্ববিদ্যালয় রয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh