লা লিগার ৩৬তম শিরোপা উঠলো রিয়ালের হাতে

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২৪, ০৯:২৫ এএম

গোল উদযাপন করছে রিয়ালের খেলোয়াড়রা। ছবি: সংগৃহীত

গোল উদযাপন করছে রিয়ালের খেলোয়াড়রা। ছবি: সংগৃহীত

একই রাতে খেলতে নেমেছিলো দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার। প্রথমে নিজেদের ম্যাচে কাদিজকে হারিয়ে কেবল ১ পয়েন্টের অপেক্ষায় ছিলো রিয়াল শিরোপা উল্লাসের। পরে জিরোনার কাছে বড় পরাজয়ে লস ব্লাঙ্কোসদের অপেক্ষার অবসান ঘটায় বার্সা। জিরোনার মাঠে কাতালানরা ৪-২ গোলে হেরে গেছে। এর আগে কাদিজকে ৩-০ গোলে হারায় কার্লো আনচেলত্তির শিষ্যরা। চার ম্যাচ হাতে রেখেই লা লিগার ৩৬তম শিরোপা নিজেদের করে নিলো মদ্রিচ-ক্রুসরা।

চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ম্যাচের ঘণ্টা দুইয়েক আগে নিজেদের মাঠে কাদিজকে আতিথ্য দেয় রিয়াল। এই ম্যাচ দিয়ে দীর্ঘদিন পর চোট সেরে রিয়ালের একাদশে ফেরেন থিবো কোর্তোয়া। ফলে ম্যাচটি বিশেষভাবে স্মরণীয় ছিলো এই বেলজিয়াম গোলরক্ষকের জন্য। একইসঙ্গে নিজ দেশের ফুটবল ফেডারেশনের প্রতি একটা জবাবও। কারণ বেলজিয়ামের কোচ ইতোমধ্যে চোটের কারণে কোর্তোয়ার আসন্ন ইউরোতে খেলা হবে না বলে জানিয়ে দিয়েছেন।

রিয়াল বড় জয় পেলেও ম্যাচে গোল পেতে তাদের অপেক্ষা করতে হয়েছে ৫১ মিনিট পর্যন্ত। লুকা মদ্রিচের বাড়ানো পাস পেয়ে ব্রাহিম দিয়াজ বল জালে পাঠান। এর মিনিট খানেক আগে কাদিজের গোল ঠেকিয়ে দেন কোর্তোয়া। 

ম্যাচের ৬৬ মিনিটে বদলি হিসেবে মাঠে নামেন জ্যুড বেলিংহ্যাম। তার মিনিট দুইয়েক পরেই এই ইংলিশ মিডফিল্ডার দিয়াজের বাড়ানো বল পেয়ে পায়ের টোকায় জালে জড়ান। পরে বদলি হিসেবে নামেন ভিনিসিয়ুস জুনিয়রও। যদিও তিনি গোল কিংবা অ্যাসিস্টে ভূমিকা রাখতে পারেননি। রিয়ালের শেষ গোলটি আসে যোগ করা সময়ের তৃতীয় মিনিটে। ভিনি আর নাচো হয়ে জোসেলু বল পান, এরপর রিয়ালকে ভাসান তৃতীয় গোল ও বড় জয়ের আনন্দে।

বার্সা-জিরোনা ম্যাচ হলেও এদিকে তাকিয়ে ছিলো রিয়াল। তাদের সেই অপেক্ষা বৃথা যেতে দেয়নি কাতালানরা। গত ডিসেম্বরের পর আবারও তারা জিরোনার কাছে হোঁচট খেয়েছে। সে সময় বার্সা নিজেদের মাঠে হেরেছিলো ৪-২ গোলে। এবার জিরোনার মাঠেও তারা একই ব্যবধানে হেরেছে। যদিও দুইবারই প্রথমে লিড নিয়েছিলো জাভির শিষ্যরা। পরে রবার্ট লেভান্ডফস্কিরা সেটি আর ধরে রাখতে পারেননি। শিরোপার স্বপ্ন আগেই শেষ হয়েছে, এখন তারা কেবল রানার্স-আপের জন্য লড়তে পারে।

উল্লেখ্য, এর আগে সর্বশেষ সান্তিয়াগো বার্নাব্যুতে ২০২১-২২ মৌসুমে স্প্যানিশ চ্যাম্পিয়নশিপ জিতেছিলো। এক মৌসুম বিরতি দিয়ে তারা সেই শিরোপা পুনরুদ্ধার করেছে। এ জয়ে লা লিগায় নিজেদের সবচেয়ে শিরোপা জয়ের রেকর্ডও সমৃদ্ধ করল রিয়াল। তালিকার দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার শিরোপা ২৭টি। চলতি মৌসুমে এখন পর্যন্ত দুইয়ে থাকা জিরোনার চেয়ে রিয়াল ১৩ পয়েন্টে এগিয়ে। তারা যদি বাকি চার ম্যাচে হারে এবং জিরোনা নিজেদের চার ম্যাচে জেতে, তবুও রিয়ালকে ছুঁতে পারবে না তারা। 

৩৪ ম্যাচে ২৭ জয় ও ৬ ড্রয়ে রিয়ালের পয়েন্ট ৮৭। জিরোনা সমান ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠেছে, গতবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা ৭৩ পয়েন্ট নিয়ে নেমে গেছে তিনে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh