বিভিন্ন দেশে ছড়ালো ইসরায়েলবিরোধী বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০২৪, ১২:৫৫ পিএম

মিশিগান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: সংগৃহীত

মিশিগান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর বিরামহীন নৃশংসতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলমান শিক্ষার্থীদের প্রতিবাদ-বিক্ষোভ আরও বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। গাজায় ক্রমাগত বাড়তে থাকা হত্যাকাণ্ডের প্রতিবাদে গত ১৭ এপ্রিল থেকে যুক্তরাষ্ট্রের প্রায় ৪০টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাঁবু তৈরি করে গণজমায়েতে অংশ নিতে থাকেন প্রতিবাদীকারীরা।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলোর তথ্য অনুসারে এসব বিক্ষোভ থেকে কমপক্ষে দুই হাজার লোককে আটক করা হয়েছে।

সম্প্রতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে পুলিশ বেশ কিছু ক্যাম্পাস থেকে অবস্থানকারী লোকজনকে সরিয়ে দেয়, যার মধ্যে নিউইয়র্ক ইউনিভার্সিটিও রয়েছে। বিক্ষোভ সমাবেশের প্রাণকেন্দ্র কলাম্বিয়া ইউনিভার্সিটির ক্যাম্পাসে বিক্ষোভকারীরা বেষ্টনি তৈরি করে। পুলিশ কর্মকর্তারা যখন ক্যাম্পাস থেকে শিক্ষার্থীদের সরিয়ে দেয় তখন তাদের বিরুদ্ধে নৃশংস কর্মকাণ্ডের অভিযোগ আনা হয়।

লস এঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটিতে পুলিশ সদস্যরা একটি শিবির ভেঙে দেওয়ার সময় ২০০ জনকে আটক করে। ইউনিভার্সিটি অব ভার্জিনিয়াতে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে রাসায়নিক স্প্রে ব্যবহার করে। রোড আইল্যান্ডে ব্রাউন ইউনিভার্সিটিকে বিক্ষোভকারীদের সঙ্গে শর্তসাপেক্ষে সমঝোতায় পৌঁছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ ছাড়া বিক্ষোভ ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে–

জার্মানি
গত শুক্রবার জার্মানির পুলিশ বার্লিনের প্রাণকেন্দ্রে হামবলডট ইউনিভার্সিটি থেকে ইসরায়েলবিরোধী বিক্ষোভকারীদের সরিয়ে দেয়। এ সময় সেখান থেকে বেশকিছু বিক্ষোভকারী সরতে না চাইলে তাদের জোর করে উঠিয়ে দেওয়া হয়।

ফ্রান্স
প্যারিসের শীর্ষস্থানীয় সায়েন্স পো ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞান স্কুলে গাজা যুদ্ধে ইসরায়েলি ভূমিকার বিরুদ্ধে প্রতিবাদকারীদের একটি অবস্থান কর্মসূচি থেকে লোকজনকে শক্তিপ্রয়োগ করে তুলে দেয় পুলিশ। এ সময় ৯১ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানানো হয়েছে।

এ ছাড়া প্যারিস-দাওফিন ইউনিভার্সিটি কর্তৃপক্ষ একজন  ফিলিস্তিনি আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞের সম্মেলন বাতিল করে দেয়।

অস্ট্রেলিয়া
গত শুক্রবার সিডনি ইউনিভার্সিটিতে শত শত বিক্ষোভকারী পতাকা উড়িয়ে, স্লোগান ধরে জড়ো হয় ইসরায়েলবিরোধী প্রতিবাদ সমাবেশে। গত প্রায় ১০ দিন থেকে গাজায় যুদ্ধবিরতির পক্ষে নিজেদের অবস্থান জানিয়ে সেখানে  অস্থায়ী শিবির তৈরি করে অবস্থান করছেন শিক্ষার্থীরা।

কানাডা
গাজা যুদ্ধের প্রতিবাদে শিক্ষার্থীরা কানাডার বিভিন্ন শহরে বিক্ষোভ সমাবেশ করেছে। দেশটির মন্ট্রিয়েল, অটোয়া, টরোন্টো ও ভ্যানকুভার শহরে বিক্ষোভ হয়েছে। মন্ট্রিয়েলের ম্যাক গিল ইউনিভার্সিটিতে শত শত বিক্ষোভকারী পুলিশ ক্লিয়ারিংয়ের ঝুঁকির মুখেই বিক্ষোভে অংশ নেয়।

আয়ারল্যান্ড
ডাবলিন ইউনিভার্সিটির ট্রিনিটি কলেজে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে শুক্রবার থেকে অবস্থান কর্মসূচি পালন করে আসছে শিক্ষার্থীরা।

মেক্সিকো
মেক্সিকোর সরকারের প্রতি ইসরায়েলের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়ে দেশটির সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় ইউএনএএমে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সুইজারল্যান্ড
গত বৃহস্পতিবার থেকে দেশটির লাওসানে ইউনিভার্সিটির প্রবেশমুখে অবস্থান করছে প্রায় শ’খানেক শিক্ষার্থী। গাজায় যুদ্ধবিরতি এবং একাডেমিকভাবে ইসরায়েলকে বয়কটের দাবি জানিয়ে আসছেন তারা। আগামী সোমবার নাগাদ এই অবস্থান কর্মসূচি চলবে বলে জানা গেছে।


সূত্র: এএফপির

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh