একদিনের ব্যবধানে ফের বাড়লো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫ মে ২০২৪, ০৮:৫৫ পিএম | আপডেট: ০৫ মে ২০২৪, ০৯:১০ পিএম

সোনার অলঙ্কার। ছবি: সংগৃহীত

সোনার অলঙ্কার। ছবি: সংগৃহীত

স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পাকা স্বর্ণ) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। আজ রবিবার (৫ মে) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। আগামীকাল সোমবার (৬ মে) থেকে এই দাম কার্যকর করা হবে।

নতুন দাম অনুযায়ী, ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ৭৩৫ টাকা বাড়ানো হয়েছে। এতে ভালো মানের এক ভরি স্বর্ণের দাম হয়েছে ১ লাখ ১০ হাজার ৯৪৮ টাকা। পাশাপাশি ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ লাখ ৫ হাজার ৮৯৭ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণের ৯০ হাজার ৭৬৯ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ৭৫ হাজার ৪৮৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

স্বর্ণের দাম বাড়ানো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম নির্ধারিত রয়েছে ১ হাজার ২৮৩ টাকা।

অন্যদিকে, রবিবার (৫ মে) সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণ ১ লাখ ১০ হাজার ২১৩ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ১ লাখ ৫ হাজার ১৯৮ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৯০ হাজার ১৭৪ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণ ভরিপ্রতি ৭৪ হাজার ৯৮৯ টাকায় বিক্রি হয়।

এর আগে গতকাল শনিবার প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫০ টাকা বাড়ানো হয়। ফলে দুদিনে ভরিতে স্বর্ণের দাম বাড়লো ১ হাজার ৭৮৫ টাকা। এই দাম বাড়ার আগে আট দফায় স্বর্ণের দাম ভরিতে ১০ হাজার ২৬২ টাকা কমানো হয়।

চলতি বছরের প্রথম ৪ মাসে দেশের বাজারে ১৮ বার স্বর্ণের দাম সমন্বয় করা হয়েছে। যেখানে ৭ বার দাম বাড়ানো হয়েছে, আর কমানো হয়েছে ১১ বার। আর ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিল ২৯ বার।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh