বুটেক্স বিজনেস ক্লাবের ইন্ডাস্ট্রি পরিদর্শন

বুটেক্স প্রতিনিধি

প্রকাশ: ১১ মে ২০২৪, ০৯:১৮ পিএম | আপডেট: ১১ মে ২০২৪, ১১:৫৩ পিএম

পঞ্চমবারের মতো বুটেক্স বিজনেস ক্লাবের ইন্ডাস্ট্রি পরিদর্শন। ছবি: সাম্প্রতিক দেশকাল

পঞ্চমবারের মতো বুটেক্স বিজনেস ক্লাবের ইন্ডাস্ট্রি পরিদর্শন। ছবি: সাম্প্রতিক দেশকাল

পঞ্চমবারের মতো ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শন করেছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ‘বুটেক্স বিজনেস ক্লাব’। আজ শনিবার (১১ মে) গাজীপুরের বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শন করে বিশ্ববিদ্যালয়ের ১৫ জন শিক্ষার্থী।

আমাদের দেশের অর্থনীতির বড় একটি শক্তির জায়গা হলো বস্ত্র ও তৈরি পোশাকশিল্প। রপ্তানি আয়ের প্রায় চার-পঞ্চমাংশ আসে এই খাত থেকেই। এককভাবে কোন একটি খাতের উপর এমন নিরঙ্কুশ নির্ভরতা বিশ্বে নিতান্তই বিরল। কাজেই বাংলাদেশের অর্থনৈতিক নিরাপত্তা, নির্ভরতা, ভবিষ্যৎ এবং অগ্রগতি এইখাতকে কেন্দ্র করেই আবর্তিত হচ্ছে। সামগ্রিক এই বিষয়গুলোর বেশিরভাগ অংশই বস্ত্র প্রকৌশলীরা নিয়ন্ত্রণ করে থাকে।

বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক পড়াশোনার পাশাপাশি যাদের বাস্তবভিত্তিক অভিজ্ঞতা বেশি থাকে তারাই পরবর্তীতে ইন্ডাস্ট্রি পর্যায়ে প্রাধান্য পেয়ে থাকে। তারই ধারাবাহিকতায় প্রতিষ্ঠালগ্নের শুরু থেকেই বুটেক্স বিজনেস ক্লাব বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের জন্য নানা ধরনের দক্ষতা উন্নয়ন বিষয়ক কার্যক্রম পরিচালনা করে আসছে। এর মধ্যে বিভিন্ন ধরনের ইন্ডাস্ট্রি ভিজিট একটি মুখ্য পদক্ষেপ।

ক্লাব কর্তৃক এবারের ইন্ডাস্ট্রি ভিজিট আয়োজনের প্রধান উদ্দেশ্য ছিল টেক্সটাইল ম্যানুফ্যাকচারিংয়ের সবকয়টা ধাপ স্বচক্ষে দেখা। সেই সুবাদে শিক্ষার্থীরা বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কে স্পিনিং, উইভিং, ডায়িং ও ডেনিমের মত বিষয়গুলো সম্পর্কে জানতে পারে। তাছাড়া শিক্ষার্থীদের সাহায্যের জন্য ছিলেন সার্বক্ষণিক একজন গাইড। ভিজিট শেষে সবাই বেক্সিমকো মিনি চিড়িয়াখানায় কিছুক্ষণ সময়যাপন করেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ক্লাবের সভাপতি আসিফ ইকবাল বলেন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনার পাশাপাশি ইন্ডাস্ট্রিতে চলমান কার্যকলাপ সম্পর্কে ধারণা রাখা বেশ তাৎপর্যপূর্ণ। এতে করে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার গুরুত্ব অনুধাবন করতে পারবে। এই চিন্তা থেকেই মূলত বুটেক্স বিজনেস ক্লাবের উদ্যোগে ইন্ডাস্ট্রি ভিজিটের আয়োজন করা হয়। এবারের বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্ক ছিল আমাদের পঞ্চম মিল ভিজিট।

সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম আকাশ বলেন, শিক্ষার্থীদের শুধুমাত্র পাঠ্যপুস্তকের মধ্যে সীমাবদ্ধ থাকলে চলবে না, ফ্যাক্টরির সাথে কানেকটিভিটি বাড়াতে হবে। এই কারণেই মূলত ক্লাব থেকে ফ্যাক্টরি ভিজিটের আয়োজন করে থাকি আমরা। বিশ্ববিদ্যালয় থেকে যে সকল ফ্যাক্টরি ভিজিটের আয়োজন করে থাকে সেগুলো অবশ্যই প্রশংসার দাবিদার। কিন্তু আমরা চেষ্টা করি আমাদের ক্লাব মেম্বারদের ফ্যাক্টরির সাথে কানেকটিভিটি বাড়াতে এবং পুরো ম্যানেজমেন্ট সিস্টেম বুঝতে সাহায্য করতে। তাছাড়া ফ্যাক্টরি এবং পড়ালেখার মধ্যে যে দূরত্ব সেটাও কমিয়ে আনার চেষ্টা করছি আমরা। ভবিষ্যতে আমরা ফ্যাক্টরি ভিজিটসহ মেশিন এবং ম্যানেজমেন্ট সিস্টেম সম্পর্কে কতটুকু গভীরভাবে জানতে পারি সেটা নিয়েও কাজ করবো।

উল্লেখ্য, বুটেক্স বিজনেস ক্লাব এই পর্যন্ত স্কয়ার টেক্সটাইলস লিমিটেড, ডাইসিন-কেম লিমিটেড, ব্লুচিজ, ব্যুরো ৫৫৫ এবং বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কসহ সর্বমোট ৫টি ইন্ডাস্ট্রি ভিজিট সম্পন্ন করেছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh