ঈদে পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২৪, ০২:১০ পিএম

 শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। ছবি: সংগৃহীত

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। ছবি: সংগৃহীত

পবিত্র ঈদুল আজহার পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখতে হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

আজ রবিবার (১২ মে) সচিবালয়ে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানা তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, শনিবার ক্লাস চালানোর বিষয়টি স্থায়ী কোনো সিদ্ধান্ত নয়। আমরা সবার সঙ্গে আলোচনা করছি। শিক্ষকদের বিশ্রামের প্রয়োজন আছে। শিক্ষার্থীরা বাড়ির কাজ ঠিকমতো করছে কি-না, সেটাও দেখার প্রয়োজন আছে। তবে আশা করছি, ঈদুল আজহার পর শনিবার ক্লাসের বিষয়টি কন্টিনিউ করতে হবে না বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রকাশিত ফলাফল অনুযায়ী, চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় ১ লাখ ৮২ হাজার ১৩২ জন জিপিএ-৫ পেয়েছে। ৯টি সাধারণ, মাদরাসা ও কারিগরি বোর্ডে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ। সবমিলিয়ে এবার পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫। এর আগে ২০২৩ সালে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন জিপিএ-৫ পেয়েছিল। পাসের হার ছিল ৮০.৩৯ শতাংশ।

এর আগে রবিবার ১১টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন। সকাল ১০টার দিকে বোর্ড চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলের অনুলিপি হস্তান্তর করে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। পরে বেলা ১১টা থেকেই এসএসসি পরীক্ষার ফল স্ব স্ব প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে জানা যাচ্ছে। এসএমএসের মাধ্যমেও ফল জানতে পারছেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, এবার এসএসসি ও সমমানের ফলে ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ। পাশাপাশি চট্টগ্রাম বোর্ডে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশাল বোর্ডে ৮৯ দশমিক ৯৩ শতাংশ, যশোর বোর্ডে ৯২ দশমিক ৩২ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে ৮৪ দশমিক ৯৩ শতাংশ, রাজশাহী বোর্ডে ৮৯ দশমিক ২৫ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৯ দশমিক ২৩ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৭৮ দশমিক ৪০ শতাংশ, সিলেট বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডে পাসের ৮১ দশমিক ৩৮ শতাংশ ও মাদরাসা বোর্ডে ৭৯ দশমিক ৬৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh