রাশিয়ায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৯:৩০ এএম

আঘাতে রাশিয়ায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় আবাসিক ভবন ধসে পড়েছে। ছবি: সংগৃহীত

আঘাতে রাশিয়ায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় আবাসিক ভবন ধসে পড়েছে। ছবি: সংগৃহীত

ইউক্রেনের ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে রাশিয়ার বেলগোরোদ শহরের একটি আবাসিক ভবন ধসে পড়েছে। এতে কমপক্ষে ১৫জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরো ১৫ জন। গতকাল রবিবার (১২ মে) রুশ কর্মকর্তার বরাতে এ খবর দিয়েছে সুইজারল্যান্ড ভিত্তিক সংবাদমাধ্যম সুইস ইনফো। 

রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ওই ১০তলা অ্যাপার্টম্যান্ট ভবনটি বিধ্বস্ত হয়ে হতাহতের ঘটনা ঘটে। ঘটনার পরই উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের মধ্য থেকে ১৫ জনের মরদেহ উদ্ধার করেন। এছাড়া ২০ জনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে।

রুশ কর্মকর্তারা এই হামলাকে এখন পর্যন্ত ইউক্রেনের চালানো সবচেয়ে প্রাণঘাতী হামলা বলে অভিহিত করেছেন। তারা বলেছেন, তোচকা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, অ্যাডলার এবং আরএম-৭০ ভ্যাম্পায়ার (এমএলআরএস) রকেট ব্যবস্থার মাধ্যমে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা এটি।

এদিকে ইউক্রেন ও রাশিয়া উভয়ই দাবি করে তারা কখনো বেসামরিকদের লক্ষ্যবস্তু করে না। তবে উভয় পক্ষের যুদ্ধে অনেক বেসামরিক লোক নিহত হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, হামলাটি বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে চালানো হয়েছে। এতে ইউক্রেন ও তার সমর্থক, বিশেষ করে বলতে গেলে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্রদের অপরাধ প্রবণতার প্রমাণ।

অন্যদিকে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে স্থল অভিযানের মধ্য দিয়ে নতুন ধাপে প্রবেশ করেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। শুক্রবার শুরু হওয়া এ হামলায় বেশ কিছুটা অগ্রগতিও অর্জন করেছে রুশ বাহিনী। দখলে নিয়েছে ৬ গ্রাম। ফলে বিপদে পড়েছেন শহরের বাসিন্দারা। রুশ হামলার ভয়ে শহর ছাড়ছেন তারা। ইতোমধ্যে খারকিভ অঞ্চলের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। 

গতকাল রবিবার (১২ মে) স্থানীয় গভর্নর ওলেহ সিনেগুবভ জানিয়েছেন, ইউক্রেনের উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলের সীমান্ত এলাকা থেকে ৪ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh