গণতন্ত্রের জন্য জরুরি সংসদীয় গণতন্ত্র: জিএম কাদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৯:০৩ পিএম | আপডেট: ১৩ মে ২০২৪, ০৯:০৪ পিএম

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের। ছবি: সংগৃহীত

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের। ছবি: সংগৃহীত

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, গণতন্ত্রের জন্য সংসদীয় গণতন্ত্র জরুরি। গণতন্ত্র মানেই সুশাসন। সুশাসন মানেই আইনের শাসন। সুশাসনে সবাইকে জবাবদিহি করতে হয়। 

আজ সোমবার (১৩ মে) রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের ৬১ তম কনভেনশনের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

তিনি বলেন, জিএম কাদের বলেন, আমি একজন প্রকৌশলী। প্রকৌশল আমার জীনে রয়েছে। আইইবির আজীবন সদস্য হিসেবে এখানে আসি। আইইবি দেশের ঐতিহ্যকে ধরে রেখেছেন। প্রধানমন্ত্রী উদ্বোধন করেন এবং সমাপনী করেন বিরোধী দলের নেতা। এটা সংসদীয় গণতন্ত্র। আইইবি সংসদীয় গণতন্ত্র চর্চা করে। 

 জিএম কাদের বলেন, সকল কিছুর কেন্দ্রবিন্দু হবে সংসদ। মন্ত্রণালয়ে যারা থাকেন তারাই সরকারি বাকি সবাই বিরোধী দল। সেটা থাকলে যেকোন বিষয়ে বিরোধী দল শক্তিশালী ভূমিকা রাখতে পারে। সংসদীয় গণতন্ত্র সর্বোচ্চ ব্যবহার করতে পারলে দেশের উন্নয়ন হয় দ্রুত। জনগণ এবং নেতাদের মধ্যে বিশ্বাস থাকতে হয়। গণতন্ত্র না থাকলে সুশাসন হয় না। সুশাসন না থাকলে জনগণের শান্তি থাকে না।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ঢাকা সেন্টারের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসাইন। এ সময় উপস্থিত ছিলেন আইইবির ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন শিবলু, ইঞ্জিনিয়ার খন্দকার মঞ্জুর মোর্শেদ, ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান, ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশার, সহকারী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শেখ তাজুল ইসলাম তুহিন, ইঞ্জিনিয়ার অমিত কুমার চক্রবর্তী, ইঞ্জিনিয়ার আবুল কালাম হাজারী এবং ইঞ্জিনিয়ার রনক আহসানসহ আইইবির বিভিন্ন বিভাগ, কেন্দ্র এবং উপকেন্দ্রের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, গত ১১ মে ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ফর স্মার্ট বাংলাদেশ শীর্ষক ৬১তম কনভেনশন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh