এসএসসিতে লিখিত ৬৫ ও শ্রেণিভিত্তিক ৩৫ শতাংশ মূল্যায়নের পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১১:৩০ পিএম | আপডেট: ১৩ মে ২০২৪, ১১:৩২ পিএম

এসএসসি পরীক্ষা। ফাইল ছবি

এসএসসি পরীক্ষা। ফাইল ছবি

এসএসসি পরীক্ষায় ৬৫ শতাংশ লিখিত ও ৩৫ শতাংশ শ্রেণিভিত্তিক মূল্যায়নের পরিকল্পনা করছে শিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে শিগগিররই। 

আজ সোমবার (১৩ মে) দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের নীতি- নির্ধারণী পর্যায়ের সভা শেষে এ তথ্য জানা যায়। 

চলতি বছর থেকে মাধ্যমিক পর্যায়ে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির কার্যক্রম চলছে নতুন শিক্ষাক্রমে। যাতে শ্রেণিভিত্তিক মূল্যায়নের উপরই জোর দেয়া হচ্ছে বেশি। বিষয়টি নিয়ে নানা মহলে শুরু হয় সমালোচনা। এর পরিপ্রেক্ষিতে মূল্যায়ন পদ্ধতি কি হবে তা নিয়ে গঠন করা হয় একটি কমিটি। 

যারা লিখিত ৫০ ও শ্রেণিভিত্তিক মূল্যায়ন ৫০ শতাংশ করার সুপারিশ করে। তবে, এ নিয়ে শিক্ষামন্ত্রণালয়ে নীতি-নির্ধারণী বৈঠক লিখিত ৬৫ ও  শ্রেণিভিত্তিক মূল্যায়ন ৩৫ শতাংশ করার পক্ষে মত আসে।

কমিটির সুপারিশ অনুযায়ী একই পদ্ধতি হবে ত্রৈমাসিক ও বার্ষিক মূল্যায়ন। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বলছে, মূল্যায়ন নিয়ে আরো বিশ্লেষণ হবে। 

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘এই শতাংশের হার বাড়ানো বা কমানো যায় কিনা, প্রথমবার একটু বাড়িয়ে পরের বার আবার কমিয়ে এসব নিয়ে একটি পর্যালোচনামূলক সভা হয়েছে।’

২০২৬ সাল থেকে নতুন শিক্ষাক্রম অনুযায়ী এসএসসি পরীক্ষা হবে। শিক্ষাবোর্ড বলছে, এনসিটিবি পদ্ধতি চূড়ান্ত করলে সে অনুযায়ী বাস্তবায়নের জন্য ব্যবস্থা নেবেন তারা। 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh