ফুটবলার রপ্তানিতে শীর্ষে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৩:৩০ পিএম

ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস)। ছবি: সংগৃহীত

ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস)। ছবি: সংগৃহীত

ফুটবল বিশ্বায়নের সবচেয়ে বড় বিজ্ঞাপন বিশ্বের বিভিন্ন দেশে চলা লিগে বিদেশি ফুটবলারদের উপস্থিতি। বিভিন্ন দেশ, মহাদেশের ফুটবলাররা এই সব লিগে খেলতে গিয়ে মিলে হন এক বিন্দুতে। তবে স্বাভাবিকভাবেই সব দেশ একই পরিমাণ এবং মানের খেলোয়াড় তৈরি ও সরবরাহ করে না।

সম্প্রতি সুইজারল্যান্ডের খেলাধুলার পরিসংখ্যান ভিত্তিক স্বাধীন গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস) এক প্রতিবেদনে খেলোয়াড় রপ্তানিতে কোন দেশগুলো রাজত্ব করছে, সেই তালিকা তুলে ধরেছে। ফুটবল বিশ্বে যেসব দেশ এগিয়ে তাদেরই দাপট সেই তালিকায়। 

বিশ্বব্যাপী ১৩৫টি লিগের ২ হাজার ২০৯টি ক্লাবের ৬২ হাজার ৯৫৫ ফুটবলারের শিকড় অনুসন্ধান করে এ তালিকা প্রকাশ করেছে সংস্থাটি। 

সংস্থাটির গবেষণায় দেখা গেছে, বিশ্ব ফুটবলে সবচেয়ে বেশি ফুটবলার রপ্তানি করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। দেশটির ১৩৩৮ জন ফুটবলার দেশটির বাইরের বিভিন্ন দেশের লিগ খেলছেন। পৃথিবীর আর কোনো দেশের এত ফুটবলার নিজ দেশের বাইরে গিয়ে খেলেন না।

ব্রাজিলের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে ফ্রান্স। তাদের ১০৯১ জন ফুটবলার পৃথিবীর বিভিন্ন ক্লাবে খেলছেন। আর্জেন্টিনা রয়েছেন তালিকার তিনে। দেশটির ৯৯৫ জন ফুটবলার বাইরের দেশের বিভিন্ন লিগে খেলছেন। চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও জার্মানি। এ দুইটি দেশ যথাক্রমে ৫৮৬ ও ৪৬৮ জন ফুটবলার রপ্তানি করেছে। 

ফুটবলার রপ্তানিতে শীর্ষ ১০ দেশ-

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh