ঢাকাবাসীকে গত বছর রোগমুক্ত রাখতে পেরেছি: তাপস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৫:৫৬ পিএম

মেয়র শেখ ফজলে নূর তাপস। ছবি: সংগৃহীত

মেয়র শেখ ফজলে নূর তাপস। ছবি: সংগৃহীত

ঢাকায় এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

আজ বুধবার (১৫ মে) সকালে মালিবাগ মোড় সংলগ্ন উড়াল সেতুর নিচে ১২ নম্বর ওয়ার্ডের গণশৌচাগার উদ্বোধন শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তাপস বলেন, ২০১৯ সালে ঢাকা শহরে সর্বোচ্চ (ডেঙ্গু) রোগী পাওয়া গেছিল এডিস মশার বিস্তারের কারণে। সে সময় এক লাখ ৫৫ হাজার রোগী শনাক্ত হয়েছিল হাসপাতালে। গত বছর পূর্বাভাস দেওয়া হয়েছিল যে, ২০১৯ সালকেও ছাড়িয়ে যাবে। আমরা যথাযথ প্রস্তুতি নিয়েছিলাম।

তিনি আরও বলেন, আমাদের জনবল, যন্ত্রপাতি, মান সম্পন্ন কীটনাশক মজুত রাখার-এসব কার্যক্রমের ফলশ্রুতিতে, আমাদের কাউন্সিলরা নিজেরা স্ব স্ব এলাকায় ঘুরে ঘুরে এবং আমাদের মশক বাহিনী সকলে মিলে কাজ করার পরিপ্রেক্ষিতে আমরা সফলতার সঙ্গে সেই এডিস মশার বিস্তারকে নিয়ন্ত্রণ করতে পেরেছি।

গত বছর ঢাকাবাসীকে রোগমুক্ত রাখতে পেরেছি দাবি করে তাপস বলেন, ২০২৩ সালের তথ্য-উপাত্ত অনুসারে, ঢাকা শহরে দক্ষিণ ও উত্তর মিলে সর্বোচ্চ এক লাখ ১৩ হাজার রোগী পাওয়া গেছে। তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, ২০১৯ সালের থেকে আমরা ৪২ হাজারের মতো রোগী আমরা কম রাখতে পেরেছি। ঢাকাবাসীকে আমরা সেই সুবিধা দিতে পেরেছি, ঢাকাবাসীকে রোগমুক্ত রাখতে পেরেছি, ঢাকাবাসীকে স্বাস্থ্যকর পরিবেশে আমরা রাখতে পেরেছি।

ঢাকাবাসী যারা সচেতনতার সঙ্গে দায়িত্বশীল ভূমিকা পালন করেছেন, তাদের ও ধন্যবাদ জানান তাপস।

তাপস বলেন, এবারও পূর্বভাস রয়েছে যে, হয়তো গত বছরকেও ছাড়িয়ে যেতে পারে। গত বছরের একটি বৈশিষ্ট্য হলো, সারা বাংলাদেশে ছড়িয়ে গেছে। আমরা ঢাকাবাসীর জন্য কাজ করি, আমরা ঢাকাকে নিয়ন্ত্রণে রাখার জন্য সব প্রস্তুতি নিয়ে চলেছি।

আগাম চিরুনি অভিযান চালিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকা পরিষ্কার করা হবে বলেও জানান তিনি।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh