একাদশের ক্লাস শুরু কবে জানালো শিক্ষা মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৪:২৯ পিএম | আপডেট: ১৬ মে ২০২৪, ০৪:৩১ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ বছর শিক্ষার্থীদের ভর্তির অনলাইন আবেদন শুরু হবে ২৬ মে থেকে। যা ১১ জুন পর্যন্ত চলবে। আর আগামী ৩০ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

আজ বুধবার (১৫ মে) রাতে শিক্ষা মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইটে ভর্তির নীতিমালা প্রকাশ করা হয়।

জানা গেছে, আগামী ২৩ জুন প্রথম ধাপে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে, ২৯ জুনের মধ্যে ভর্তি নিশ্চয়ন করতে হবে।

আগামী ৩০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত চলবে দ্বিতীয় ধাপে ভর্তির আবেদন। নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ৪ জুলাই। এদিন পছন্দক্রম অনুযায়ী প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের মাইগ্রেশনের ফলও প্রকাশ করা হবে। এরপর ৫ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত দ্বিতীয় ধাপে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থী ভর্তি নিশ্চয়ন করা যাবে।

তৃতীয় ধাপে ভর্তি আবেদন শুরু হবে ৯ জুলাই থেকে। চলবে ১০ জুলাই পর্যন্ত। দ্বিতীয় ধাপের মাইগ্রেশন এবং তৃতীয় ধাপের ফল ১২ জুলাই প্রকাশিত হবে। তৃতীয় ধাপের ভর্তি নিশ্চয়ন করতে হবে ১৩ থেকে ১৪ জুলাইয়ের মধ্যে।

আগামী ১৫ জুলাই থেকে তিন ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শুরু হবে যা ২৫ জুলাই পর্যন্ত চলবে। এরপর ৩০ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে। এবার এসএসসি পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ শিক্ষার্থী। যা গত বছরের পাসের তুলনায় দুই দশমিক ছয়-পাঁচ শতাংশ বেশি।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh