বাংলাদেশ কি আজ হোয়াইটওয়াশ ঠেকাতে পারবে

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৫ মে ২০২৪, ১১:৩১ এএম | আপডেট: ২৫ মে ২০২৪, ১১:৩৮ এএম

যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আজ (২৫ মে) মাঠে নামছে বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে সম্মান যা হারানোর তা হারিয়েছে, এবার লজ্জা বাঁচানোর লক্ষ্য বাংলাদেশের। একদিকে বাংলাদেশ নামবে হোয়াইট ওয়াশ এড়ানোর লজ্জা এড়াতে। অন্যদিকে লজ্জায় ডোবাতে বাংলাদেশের ওপর সর্বশক্তিতে ঝাঁপাবে এবারের বিশ্বকাপের সহ আয়োজক যুক্তরাষ্ট্র।

তবে গত দুই ম্যাচের পরিসংখ্যান বলছে, সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচেও বাংলাদেশ চাপে  থাকবে। দলের পরিস্থিতিও নাজুক, মনোবল প্রায় শূণ্যের কোঠায়। এমতাবস্থায়, হোয়াইটওয়াশ ঠেকানোই হয়তো কঠিন হয়ে পড়বে।

এর কারণ হিসেবে বিশ্লেষকরা বলছেন, একে তো বাংলাদেশের জন্য পরিবেশ একেবারে নতুন। এখানের আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে তারা যে হিমশিম খাচ্ছে তা স্পষ্ট। আর বাংলাদেশের অধিনায়ক অভিযোগ করেছেন, উইকেটও বেশ খারাপ। এছাড়া সবচেয়ে বড় বিষয় হয়ে দাঁড়িয়েছে মনোবল। এমন পরিস্থিতিতে ম্যাচের ভরে কিছুটা হলেও যুক্তরাষ্ট্রের দিকে ঝুঁকে রয়েছে।

ক্রিকেট বিশ্বে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের অবস্থান দুই ভিন্ন প্রান্তে। বাংলাদেশ ক্রিকেট বিশ্বে পরিচিত এক নাম। অন্যদিকে অপরিচিত এক নাম যুক্তরাষ্ট্র। র‌্যাংকিংয়ে বাংলাদেশ নবম স্থানে আর যুক্তরাষ্ট্র ১৯তম দল। ফলে বাংলাদেশকে টানা দুই ম্যাচে হারিয়ে যুক্তরাষ্ট্র উড়ছে। এই সিরিজ জয় বিশ্বকাপে ভালো করার অনুপ্রেরণা হিসেবে কাজে দেবে। যুক্তরাষ্ট্রের অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল এখনই ওসব প্রেরণা নেওয়ার দিকে যাচ্ছেন না। তার লক্ষ্য সিরিজের সব ম্যাচই জেতা। তাহলে টি–টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্র ভালো করার আসল প্রেরণাটা পাবে বলে মনে করেন তিনি।

গত বৃহস্পতিবার (২৩ মে)  দ্বিতীয় ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র অধিনায়ক বলেন, অল্পতে তুষ্ট হওয়ার মানুষ নন মোনাঙ্ক। তার চোখ আরও দূরে। সে জন্য টেস্ট খেলুড়ে কোনো দলকে এক–দুই ম্যাচেই নন, তিন ম্যাচের সিরিজের শেষটাও জিততে চান তিনি।

মোনাঙ্ক বলেছেন,  আমরা যদি (শনিবার) জিততে পারি, প্রেরণা নিয়েই বিশ্বকাপে যেতে পারব। এটা অবশ্যই আমাদের সাহায্য করবে।

বোলারদের প্রশংসা করে তিনি বলেছেন, আমাদের বোলাররা খুব ভালো করেছে। আমরা লড়াইয়ের মানসিকতা নিয়ে খেলেছি। ছেলেদের জন্য সত্যিই গর্ব হচ্ছে। পাওয়ারপ্লে এবং শেষ পাঁচ ওভারে আমাদের বোলাররা যেভাবে বোলিং করেছে, আমরা কন্ডিশনটা ভালোভাবে ব্যবহার করতে পেরেছি এবং তারা (বোলার) সঠিক সময়ে উইকেট এনে দিয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh