আগামী বছর থেকে এসএসসি পরীক্ষা হবে যে নিয়মে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২৪, ০৩:২২ পিএম

আগামী বছর থেকে নতুন নিয়মে হবে এসএসসি পরীক্ষা। ফাইল ছবি

আগামী বছর থেকে নতুন নিয়মে হবে এসএসসি পরীক্ষা। ফাইল ছবি

গতকাল শুক্রবার (২৪ মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল জানিয়েছেন, আগামী বছর ২০২৬ সালের সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা নতুন নিয়মে হবে। নতুন কারিকুলামে শিক্ষার্থীদের মূল্যায়নের বিষয়টি চূড়ান্ত হওয়ার সিদ্ধান্ত এলে তা প্রকাশ করা হবে।

অনুষ্ঠানে শিক্ষার সঙ্গে শিল্প ও অর্থনীতির সম্পর্ক গড়ে তোলার মাধ্যমে তরুণদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, রাজনৈতিক অঙ্গীকার থেকে বলছি, উন্নয়ন হয়েছে দৃশ্যমান, এবার হবে কর্মসংস্থান। এডুকেশনের সঙ্গে ইন্ডাস্ট্রি ও ইকোনমির মাধ্যমে আমরা এমপ্লয়মেন্টের দিকে যাব।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, নতুন শিক্ষাক্রমের আলোকে এসএসসি ও সমমানের পরীক্ষা ডিসেম্বরে অনুষ্ঠিত হতে পারে। নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরুর পর ২০২৬ সালে প্রথম এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সাধারণত ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হয়। তবে নতুন শিক্ষাক্রমে বছরের শেষে এসএসসি পরীক্ষা নিয়ে নতুন বছরের শুরুতে একাদশের শ্রেণি কার্যক্রম শুরু হতে পারে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) বলছে, নতুন শিক্ষাক্রমে শুধু দশম শ্রেণির পাঠ্যবইয়ের ওপর ভিত্তি করে এসএসসি পরীক্ষা নেওয়া হবে। সেখানে লিখিত মূল্যায়নে ৬৫ শতাংশ এবং কার্যক্রমভিত্তিক মূল্যায়নে ৩৫ শতাংশ রাখা হবে। পরীক্ষার সময়ও বেড়ে হবে পাঁচ ঘণ্টা। আগামী ৩১ মে’র মধ্যে তা চূড়ান্ত করা হবে।

এসএসসি পরীক্ষা নিয়ে বেশ কিছু নতুন সিদ্ধান্ত আসছে জানিয়ে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, পরীক্ষায় মূল্যায়নের সময় বাড়ানোর পাশাপাশি আরও কিছু পরিবর্তন আসতে পারে। মূল্যায়ন নির্দেশনা ঠিক করতে আগামী ২৭ এপ্রিল কর্মশালার আয়োজন করা হয়েছে। সেখান থেকে চূড়ান্ত করা হতে পারে।

এনসিটিবি বলছে, বর্তমানে নবম-দশম শ্রেণির পাঠ্যবইয়ের আলোকে এসএসসি পরীক্ষা নেওয়া হয়। তবে নতুন শিক্ষাক্রমে শুধুমাত্র দশম শ্রেণির বিষয়ের ওপর এসএসসি পরীক্ষা নেওয়া হতে পারে। দশম শ্রেণিতে ১০টি বিষয়-বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, জীবন ও জীবিকা, ধর্মশিক্ষা, স্বাস্থ্য সুরক্ষা, শিল্প ও সংস্কৃতি বিষয়ের ওপর মূল্যায়ন করা হবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh