বরিশালে কলেজের পরিত্যক্ত ভবন থেকে ৩৭ বোমা উদ্ধার

বরিশাল প্রতিনিধি

প্রকাশ: ২৯ মে ২০২৪, ০৬:৫৮ পিএম

সিআইডির বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট। ছবি: বরিশাল প্রতিনিধি

সিআইডির বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট। ছবি: বরিশাল প্রতিনিধি

অবশেষে তিনদিন পর উদ্ধার হলো বরিশালের মুলাদী সরকারি কলেজের পরিত্যক্ত ভবনে থাকা বোমা। আজ বুধবার (২৯ মে) বেলা ১২টার দিকে সিআইডির বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট তিনটি ব্যাগ থেকে ৩৭টি বোমা উদ্ধারের পর নিষ্ক্রিয় করেন।

মুলাদী থানার অফিসার ইন-চার্জ মো. জাকারিয়া এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, এই ঘটনায় মুলাদী থানা পুলিশ বাদী হয়ে অজ্ঞাত আসামি করে একটি নাশকতার মামলা করেছে।

এর আগে গত ২৬ মে রবিবার বিকেলে স্থানীয় যুবক মুলাদী সরকারি কলেজের একটি পরিত্যক্ত ভবনে প্লাস্টিকের তিনটি ব্যাগের মধ্যে বোমা সদৃশ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ব্যাগের মধ্যে হাতবোমা সদৃশ দেখতে পেয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করে। পুলিশের ধারণা, উপজেলা নির্বাচন পরবর্তী নাশকতার লক্ষ্যে দুর্বৃত্তরা মুলাদী সরকারি কলেজের পরিত্যক্ত ভবনে হাতবোমা জড়ো করেছিল।

এদিকে বোমা থাকার বিষয়টি নিশ্চিত হয়ে ঘটনার দিনই মুলাদী সরকারি কলেজ এলাকাজুড়ে পুলিশই পাহারা বাসানো হয়। সেই সাথে ঢাকায় বোমাগুলো উদ্ধারে ঢাকায় অপরাধ তদন্ত বিভাগে খবর দেওয়া হয়। ওইদিন রাতেই তাদের বরিশালে এসে বোমা উদ্ধার অভিযান পরিচালনা করার কথা ছিল।

কিন্তু এরই মধ্যে দেশে আঘাত হানে ঘূর্ণিঝড় রোমাল। ফলে ঢাকার টিম বরিশালে এসে পৌঁছাতে পারেনি। এজন্য গত চারদিন ধরে একই অবস্থায় থেকে যায় বোমাগুলো। ফলে এলাকাবাসীর মধ্যে ক্ষোভ এবং আতঙ্ক ছড়িয়ে পড়ে।

অবশেষে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলে বুধবার বরিশালে পৌঁছায় অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটের উপ-পরিদর্শক মো. গোলাম মর্তুজার নেতৃত্বাধীন চার সদস্যের টিম। এরপর বেলা ১২টার দিকে তারা অভিযান পরিচালনা করে ৩টি ব্যাগে থাকা ৩৭টি হাতবোমা উদ্ধার এবং নিষ্ক্রিয় করেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh