একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না বিজেপি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ১১:৪৫ পিএম

ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপি ২৪০টি আসনে জয় পেতে যাচ্ছে। ছবি: সংগৃহীত

ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপি ২৪০টি আসনে জয় পেতে যাচ্ছে। ছবি: সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা প্রায় সমাপ্তির পথে চলে এসেছে। আসন ভিত্তিক পূর্ণাঙ্গ ফল ঘোষণায় দেখা গেছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি-বিজেপি এখন পর্যন্ত ৪৭৭টি আসনের মধ্যে ২২০টি পেয়েছে। ভারতীয় জাতীয় কংগ্রেস পেয়েছে ৮৫ টি আসন।

সমাজবাদী পার্টি পেয়েছে ৩৫টি আসন। সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস ২৮টি আসন পেয়েছে। ৫৪৩ আসনের লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭২টি আসন।

লোকসভা নির্বাচন গত ১৯ এপ্রিল শুরু হয়। শেষ হয় ১ জুন। ভোট শেষ হওয়ার পরই শুরু হয় বুথফেরত জরিপের (এক্সিট পোল) ফলাফল প্রকাশ।

প্রতিটি বুথফেরত জরিপ আভাস দেয়, এ নির্বাচনে আবার জিতছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপির এনডিএ জোট। তবে এসব বুথফেরত জরিপের পূর্বাভাস নাকচ করে কংগ্রেস নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট।

নরেন্দ্র মোদির দল এবার যে গত দু’বারের মতো পার্লামেন্টের নিম্নকক্ষে একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না তা আগেই নিশ্চিত হয়েছে।

সরকার গঠন করার জন্য বিজেপিকে তার জোট এনডিএর ওপর নির্ভর করতেই হবে। এদিকে কংগ্রেস নেতৃত্বাধীন জোট ‘ইন্ডিয়া’ সরকার গঠনের অন্য দলগুলোর সঙ্গে জোট করা যায় কি না সে বিষয়ে চেষ্টা করছে। বুধবার জোটের বৈঠকও হবে বলে দলটির পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে জনতা দল (ইউনাইটেড) পেয়েছে ১২টি আসন। তামিলনাড়ুর ডিএমকে পেয়েছে ১৩টি আসন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh