অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই করে হারলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ০৮:৫৫ পিএম

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ দুর্দান্ত খেলেছে। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ দুর্দান্ত খেলেছে। ছবি: সংগৃহীত

বিশ্বকাপ ও এশিয়ান কাপ যৌথ বাছাইয়ে নিজেদের শেষ হোম ম্যাচে বাংলাদেশ দুর্দান্ত খেলেছে। কিংস অ্যারেনায় বিশ্বকাপে নিয়মিত খেলা অস্ট্রেলিয়ার কাছে মাত্র ২-০ গোলে হেরেছে। এর মধ্যে একটি গোল আবার আত্মঘাতী। 

আজ পুরোপুরি রক্ষণাত্মক কৌশলে খেলেছে বাংলাদেশ। সেই কৌশলে বাংলাদেশ সফল। সকারুজরা ম্যাচটিকে একপেশে করে ফেলবে বলে যে আশঙ্কা ছিল তাও হয়নি।

অতিথি দলটিকে গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে ২৮ মিনিট পর্যন্ত। তাও দুর্ভাগ্য বাংলাদেশের- আত্মঘাতি গোলে পিছিয়ে পড়তে হয়েছিল। আজদিন রাসটিকের নেওয়া শট বাংলাদেশের ডিফেন্ডার মেহেদী হাসান মিঠুর পায়ে লেগে দিক পরিবর্তন করে বল আশ্রয় নেয় বাংলাদেশের জালে।

ওই এক গোলে পিছিয়ে বিরতিতে গিয়েছিল বাংলাদেশ। লক্ষ্য ছিল ব্যবধান যাতে না বাড়ে; কিন্তু অস্ট্রেলিয়ার আক্রমণের সামনে সেই কৌশল আর টেকেনি। ৬২ মিনিটে জর্ডান বসের ক্রসে কুসেনির হেডে ব্যবধান ২-০ করে সফরকারীরা।

পাঁচজন রক্ষণে। সামনে শুধু মোরসালিন আর রাকিবকে রেখেছিলেন কোচ। প্রতি আক্রমণে বার দুয়েক বল পেয়েছিলেন এই দুই ফরোয়ার্ড। তবে ঠিকঠাক শটই নিতে পারেননি রাকিব-মোরসালিনরা।

মাঠ ভেজা ছিল। ভারীও ছিল কিছুটা। অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের জন্য স্বাভাবিক খেলা একটু সমস্যাই ছিল। এমনকি বাংলাদেশের খেলোয়াড়রাও মাঝেমধ্যে নিয়ন্ত্রণ হারিয়ে আছাড় খেয়েছেন।

আগের তিন ম্যাচে বাংলাদেশ ১৬ গোল হজম করেছিল অস্ট্রেলিয়ার কাছে। সে তুলনায় এই ম্যাচে ক্যাবরেরার দল অনেকটাই লড়াই করেছে। এ লড়াইয়ের ইতিবাচক ফল পরের ম্যাচে পরলে সেটাই ভালো। 

১১ জুন কাতারে বাংলাদেশ গ্রুপের শেষ ম্যাচ খেলবে লেবাননের বিপক্ষে। আর টানা ৫ ম্যাচ জেতা অস্ট্রেলিয়ার শেষ ম্যাচ একই দিন ফিলিস্তিনের বিপক্ষে পার্থে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh