ভালো স্বামী হওয়ার উপায়

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভালো স্ত্রী সবাই চায়, কিন্তু কেউ কি ভালো স্বামী হতে চায়? স্বামী স্ত্রীর বোঝাপড়ার মধ্যে দিয়ে সংসার সুন্দর হয়। তাই ভালো স্ত্রীর পাশাপাশি স্বামীকেও ভালো হতে হবে।  সুদর্শন হওয়ার চেয়েও গুণবান ও দায়িত্বশীল হলে আদর্শ স্বামী হওয়া যায়। স্ত্রীর কাছে দায়িত্বশীল পুরুষরাই বেশি সম্মানিত হন।

জানুন ভালো স্বামী হওয়ার উপায় সম্পর্কে: 

স্ত্রীর মন বোঝা

আদর্শ স্বামী সব সময় স্ত্রীর মন বোঝার চেষ্টা করেন। স্ত্রীর পছন্দ, অপছন্দ, ছোট ছোট অভিমান এই বিষয়গুলো তিনি ভালোভাবে খেয়াল করেন। স্ত্রীকে খুশি রাখার কৌশল যেমন প্রশংসা করা, বেড়াতে নিয়ে যাওয়া, জন্মদিনে সারপ্রাইজ দেওয়ার বিষয়গুলো খুব খেয়াল রাখেন। 

সমস্যা সমাধানে সর্বদা প্রস্তুত

আদর্শ স্বামী পরিবারের যেকোনো সমস্যা দ্রুত সমাধান করেন। সমস্যা ও বড় কোনো দায়িত্ব সঙ্গীর উপর ছেড়ে দেয় না। তারা যেকোনো সংকটে দায়িত্বশীল আচরণ করে।

রান্না করা

আদর্শ স্বামীর একটি বড় গুণ হলো রান্না করা। কিন্তু আমাদের দেশের বেশির ভাগ ছেলেরা মনে করেন, রান্না মেয়েদের কাজ। এটি সম্পূর্ণ ভুল ধারণা। মনে রাখা উচিত রান্না একটি শিল্প। তাই আদর্শ স্বামী হতে হলে রান্নায় গুরুত্ব দিন। 

জ্ঞানী ও বুদ্ধিমান

শুধু সুদর্শনই নন আদর্শ স্বামী অবশ্যই জ্ঞানী ও বুদ্ধিমান হবেন। স্বামী যদি জ্ঞানী ও বুদ্ধিমান না হন তবে সংসার করা বড় কঠিন। তাই সংসারে দায়িত্বশীলতার পাশাপাশি বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত নিন। 

বন্ধুত্বপূর্ণ সম্পর্ক 

আদর্শ স্বামী হতে হলে স্ত্রীর বন্ধু হন আগে। সংসারে শান্তি আনতেও পরস্পরের বোঝাপড়া ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক খুব জরুরি। 

মিথ্যা ও প্রতারণা নয়

স্ত্রীর নিখাদ ভালোবাসা পেতে চাইলে মিথ্যা কথা ছাড়ুন। তাকে কোনো কথা দিয়ে তা রক্ষা করুন। খুব ছোট বিষয়েও প্রতারণা করবেন না। তার বিশ্বাস একবার ভেঙে গেলে সে আপনাকে দ্বিতীয়বার বিশ্বাস নাও করতে পারে।  

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh