বন্ধু যখন জীবনসঙ্গী

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে পড়েন সালমা আর জয়। ধীরে ধীরে তাদের ভালো বন্ধুত্ব হয়ে ওঠে। দিন যতই সামনের দিকে এগোতে থাকে সালমার প্রতি দুর্বল হয়ে পড়ে জয়; কিন্তু বন্ধুত্বের কারণে নানা দ্বিধায় মনের কথা বলতে পারে না সে। 

একদিন মনের না বলা কথাগুলো টেক্সট এ জানায় সালমাকে। বন্ধুর এমন কথায় অবাক সালমা। কী করবে বুঝে উঠতে পারে না। বন্ধুকে সে তো শুধু বন্ধু হিসেবেই চায়, আবার মুখের ওপর না করলে যে ও কষ্ট পাবে। ভেঙে যেতে পারে বন্ধুত্ব। সে নিজেও তার বন্ধুর ভালো চায়। তাকে হারাতে চায় না। 

চলুন, এবার জেনে নিই প্রিয় বন্ধুকে জীবনসঙ্গী হিসেবে যখন আপনি পাবেন, তখন কেমন হতে পারে সম্পর্কটা।

বন্ধুকে জীবনসঙ্গী হিসেবে যখন আপনি পেয়ে যাবেন, তখন সবচেয়ে বড় সুবিধা হলো আপনার অতীতের প্রতিটি বিষয়েই সে অবগত। নতুন করে সেটার ব্যাখ্যা কিংবা কোনো অজুহাত তৈরি করতে হবে না আপনাকে; বরং আপনার প্রতিটা সূক্ষ্ম অনুভূতির মূল্য সে জানবে।

নতুন একটা মানুষের সাথে বসবাস করাটা শুরুর দিকে খুব একটা স্বাচ্ছন্দ্যপূর্ণ নাও হতে পারে। অনেক অস্বস্তি থাকবে, একই সাথে থাকবে অনেক জড়তা। বন্ধুর সঙ্গে সেদিক থেকে আপনি একটা প্রশান্তির আশ্রয় শুরু থেকেই পাবেন।

বন্ধুর সাথে নতুন জীবনে যখন আপনি যাবেন, তখন আপনাকে তার সামনে কোনোরকম ভান করতে হবে না। সহজেই আপনার রাগ, হিংসা, অনিশ্চয়তা প্রকাশের সুযোগ পাবেন। সেও জানবে কীভাবে সেটা সামাল দিতে হয়।

নিজেকে কখনো একঘেয়ে বোধ হবে না। সব সময়েই গল্প করার কোনো না-কোনো বিষয় থাকবেই। হয়তো রাতে ঘুমানোর সময়টা গল্প করতে করতে কখন সকালে পরিণত হবে, আপনি সেটাই খেয়াল করবেন না।

আপনি আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় জীবনে পেতে পারেন। সেটা হলো নিজের স্বাধীনতা। আপনার ভালো লাগা, মন্দ-লাগাগুলো যেমন জানবে, তেমনি জানবে আপনি কোন জায়গায় কতটুকু স্বাধীনচেতা। বন্ধুর সঙ্গে হাতে হাত রেখে বার্ধক্যের দিকে এগিয়ে যাওয়ার মতো আনন্দময় বার্ধক্য কমই হতে পারে। তবে কোনো বিষয়ই আনন্দময় নয়, যদি একে অপরের প্রতি পারস্পরিক শ্রদ্ধাবোধ না থাকে।

হয়তো আপনি আপনার বন্ধুকেই জীবনসঙ্গী হিসেবে পছন্দ করে বসে আছেন, হয়তো আপনার বন্ধুটিও আপনার কথাই ভাবছে। সুযোগ পেলে দেরি না করে জানিয়ে দিন কথাটা। প্রিয় বন্ধুর সাথে জীবনের প্রতিটি মুহূর্ত কাটানোর মতো আনন্দ আর কী-ই বা হতে পারে!

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //